মোবাইল চার্জারের তার ছোট থাকে কেন?

মোবাইল চার্জারের তার ছোট থাকে কেন?

ছবি: সংগৃহীত

বর্তমানে স্মার্টফোন বা ফিচার ফোন প্রায় সব ফোনের চার্জারের তার হয় ছোট। এর ফলে চার্জে মোবাই বসিয়ে খানিকটা আরাম করে কাজ করতে আমাদের একটু অসুবিধাই হয় বটে। কিন্তু কেন এমন করে মোবাইল নির্মাতা সংস্থাগুলো? 

ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখেই মোবাইল নির্মাতা সংস্থাগুলো প্রতিদিন নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করছে। স্মার্টফোনে আসছে নতুন নতুন প্রযুক্তি। ক্রমাগত বদলে যাচ্ছে, উন্নত থেকে উন্নততর হচ্ছে ডিজাইন এবং প্রযুক্তি। কিন্তু মোবাইল ফোনের চার্জারের দৈর্ঘ্য নিয়ে অনেকেই খুঁতখুঁত করেন। তাই চার্জারের তার ছোট হওয়ারও একটি কারণ আছে। যেমন-

> মূলত এর পেছনে একটি বিশেষ কারণ রয়েছে। তারের দৈর্ঘ্য ছোট হলে ফোনের এসএআর বিকিরণ এড়ানো যায়।

> কিছু রিপোর্টে বলা হয়েছে যে, সংস্থাগুলো এমন করে যেন ব্যবহারকারীরা স্মার্টফোনটি চার্জ করার সময় ফোন ব্যবহার না করেন। চার্জিং চালু থাকা অবস্থায় কথা বলা বিপজ্জনক হতে পারে।

> এছাড়া দীর্ঘ তার অতিরিক্ত গরম হতে পারে। এতে ভোল্টেজ ড্রপ হওয়ার ঝুঁকি বেশি থাকে, যা দুর্ঘটনা বা ডিভাইসের আশঙ্কা বাড়াতে পারে।

> শুধু তাই নয়, মোবাইল ফোনের চার্জার কেবলটি পোর্টেবল। যাতে সহজে বহন করা যায়, সেই কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। ছোট তার আরো বেশি কমপ্যাক্ট, আরো কম জায়গা নেবে। ফলে ভ্রমণের বেলায় সুবিধাটাই বেশি।