মার্কিন সিনেটে ইসরাইলকে নিরাপত্তা দেয়া বন্ধের প্রস্তাব প্রত্যাখ্যান

মার্কিন সিনেটে ইসরাইলকে নিরাপত্তা দেয়া বন্ধের প্রস্তাব প্রত্যাখ্যান

মার্কিন সিনেটে ইসরাইলকে নিরাপত্তা দেয়া বন্ধের প্রস্তাব প্রত্যাখ্যান

মার্কিন সিনেটে ইসরাইলকে নিরাপত্তা দেয়া বন্ধের প্রস্তাব দিয়েছেন সিনেটর বার্নি স্যান্ডার্স।তিনি প্রস্তাব করেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রকে সহায়তা প্রদানে আপন নীতি বজায় রাখতে হবে। তাই ইসরাইলকে দেয়া মার্কিন নিরাপত্তা সহায়তা এখন স্থগিত করা উচিৎ। আর স্টেট ডিপার্টমেন্ট ৩০ দিনের মধ্যে একটি প্রতিবেদন জমা দেবে। সেখানে গাজা যুদ্ধে ইসরাইল মানবাধিকার লঙ্ঘন করেছে কিনা, পরীক্ষা করা হবে।’

তবে স্যান্ডার্সের ওই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে মার্কিন সিনেট। এই প্রস্তাবের পক্ষে মাত্র ১১টি ভোট পড়েছে। ভোট দিয়েছেন জেফ মার্কলে, বার্নি স্যান্ডার্স, ক্রিস ভ্যান হোলেন, হেনরিখ, ল্যাফোনজা বাটলার, এড মার্কি, বেন রে লুজান, ম্যাজি হিরোনো, পিটার ওয়েলচ, এলিজাবেথ ওয়ারেন এবং রিপাবলিকান র‌্যান্ড পল।

বুধবার (১৭ জানুয়ারি) ইসরাইলভিত্তিক গণমাধ্যম টাইমস অফ ইসরাইলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।প্রতিবেদনে আরো বলা হয়েছে, হোয়াইট হাউস জানিয়েছে, তারা এই প্রস্তাবের বিরোধিতা করে। তারা এমন উপায় অবলম্বন করতে চাচ্ছে, যেন ইসরাইলের ওপর শর্তারোপ হলেও সহজভাবে আরোপ করা হয়।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর ইসরাইলকে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলার সহায়তা দিয়ে থাকে। এর মধ্যে ফাইটার জেট থেকে শুরু করে শক্তিশালী বোমা পর্যন্ত দেয়া হয়ে থাকে। বাইডেন প্রশাসন আরো ১৪ বিলিয়ন ডলার অনুমোদন করার প্রস্তাব করেছে।

সূত্র : টাইমস অফ ইসরাইল