অনুমোদহীন ৬ ইটভাটা উচ্ছেদ, ২৩ লাখ টাকা জরিমানা

অনুমোদহীন ৬ ইটভাটা উচ্ছেদ, ২৩ লাখ টাকা জরিমানা

সংগৃহীত

গোপালগঞ্জে অনুমোদহীন অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৬টি ভাটা ভেঙে গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ওই ছয় ইটভাটার মালিককে ২৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে গোপালগঞ্জ সদর উপজেলার কেকানিয়া ও চরপুকুরিয়া গ্রামে এ অভিযান চালিয়ে ইটভাটা উচ্ছেদ করে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রন্টি পোদ্দার।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রন্টি পোদ্দার বলেন, কেকানিয়া গ্রামের মেসার্স আর আর বি ব্রিকস, মেসার্স এস কে বি ব্রিকস, মেসার্স লাল পরি ব্রিকস, চরপুকুরিয়া গ্রামের মেসার্স মেঘনা ব্রিকস, মেসার্স স্টার ব্রিকস ও মেসার্স পাভেল ব্রিকসের অনুমোদন ছিল না। ভাটামালিকরা অবৈধভাবে দীর্ঘদিন ধরে কাঠ পুড়িয়ে পরিবেশের ক্ষতি করে আসছেন। তাদের একাধিকবার নোটিশ দেয়া হলেও তারা ভাটা বন্ধ করেননি। ফলে অভিযান চালিয়ে ৬টি ইটভাটা গুড়িয়ে দেয়া হয়েছে। সে সঙ্গে ভাটামালিকদের ২৩ লাখ টাকা জরিমানা করা করা হয়েছে।

গোপালগঞ্জ জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এ অভিযান পরিচালনা করে। এ সময় পুলিশ, ব্যাটেলিয়ন আনসার এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যরা উপস্থিত ছিলেন।