পিসিবির কঠিন সিদ্ধান্তে বিপদে কুমিল্লা ও বরিশাল

পিসিবির কঠিন সিদ্ধান্তে বিপদে কুমিল্লা ও বরিশাল

ফাইল ছবি

মিরপুরে পর্দা উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের। শুক্রবার (১৯ জানুয়ারি) উদ্বোধনী ম্যাচে মাঠে নেমেছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও দুর্দান্ত ঢাকা। এই ম্যাচে একমাত্র পাকিস্তানি ক্রিকেটার হিসেবে খেলেছেন খুশদিল শাহ।

তবে গতকাল সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তানের প্রতিবেদনে জানা গিয়েছিল, বিপিএলে অংশ নেওয়ার জন্য তিন ক্রিকেটারকে ছাড়পত্র (এনওসি) দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ছাড়পত্র পাওয়া পাকিস্তানের তিন ক্রিকেটার হলেন বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ ওয়াসিম জুনিয়র। এ ছাড়াও ছাড়পত্র পাওয়ার অপেক্ষায় ছিলেন বেশ কয়েকজন ক্রিকেটার।

জানা গেছে, ফাহিম আশরাফ, উসমান কাদির সহ আরও কয়েকজন ক্রিকেটার বিপিএলে খেলার ছাড়পত্র পেয়েছেন। তবে গত জুলাইয়ের পর থেকে এরই মধ্যে দুটি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে ফেলায় অনাপত্তিপত্র পাননি ইফতিখার, ফখর, হারিস ও সাইম আইয়ুব। ফখর জামান খেলার কথা ফরচুন বরিশালের হয়ে এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে চুক্তি হয়েছে ইফতিখারের। আর পাকিস্তানি পেসার হারিস রাউফ চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের জার্সিতে খেলার কথা রয়েছে।

তবে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ও টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে অনাপত্তিপত্র দেওয়া হয়নি ইহসানুল্লাহ, নাসিম শাহ এবং মোহাম্মদ হাসনাইনকে। নাসিমের খেলার কথা ছিল কুমিল্লার জার্সিতে এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে হাসনাইনের এবং সাইম চুক্তিবদ্ধ ছিলেন দুর্দান্ত ঢাকার সঙ্গে। তবে পিসিবির সঙ্গে কেন্দ্রীয় চুক্তির আগেই যারা আইএল টি-টোয়েন্টির কোনো ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তাদের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

ফলে পিসিবি এমর সিদ্ধান্তে আবারও বিপদে পড়েছে বিপিএলে ফ্র্যাঞ্চাইজিগুলো। বিশেষ করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ফরচুন বরিশালে জন্য এটি খুবই খারাপ খবর। কারণ, এই দুই দলের বেশির ভাগ ক্রিকেটার পাকিস্তানি।