গাজায় ‘প্রতি ঘণ্টায় প্রাণ হারাচ্ছেন দু’জন মা’: জাতিসংঘ

গাজায় ‘প্রতি ঘণ্টায় প্রাণ হারাচ্ছেন দু’জন মা’: জাতিসংঘ

ফাইল ছবি

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। ইতোমধ্যে ইসরায়েলি বাহিনীর বর্বরতায় প্রাণ হারিয়েছে ওই উপত্যকার ২৪ হাজার ৭৬২ জন। এর মধ্যে প্রায় ১৬ হাজারই নারী ও শিশু। জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা জানিয়েছে, ফিলিস্তিনি ভূখণ্ডে প্রতি ঘণ্টায় গড়ে দু’জন মাকে হত্যা করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি হামলার মোট নিহতের মাঝে নারী ও মেয়ে শিশুদের সংখ্যা প্রায় ৭০ শতাংশ।

গত ৭ অক্টোবর হামলার শুরুর পর থেকে গাজায় পিতৃহারা হয়েছে ১০ হাজার শিশু। বাস্তুচ্যুতদের মধ্যে ১০ লাখ নারী ও মেয়ে শিশু রয়েছে।

লৈঙ্গিক সমতা প্রচারকারী সংস্থা ইউএন উইমেন শুক্রবার জানিয়েছে, ওই অঞ্চলে নারী ও মেয়েরা নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, আশ্রয় থেকে বঞ্চিত। তারা এখন ‘আসন্ন অনাহার ও দুর্ভিক্ষের মুখোমুখি’ হয়ে দিন কাটাচ্ছে।

সংস্থার নির্বাহী পরিচালক সিমা বাহাউস এক বিবৃতিতে বলেছেন, এ ১০০ দিন ও নিহতের সংখ্যা ফিলিস্তিনি জনগণের ওপর যে আঘাত হেনেছে, তা আগামী প্রজন্মকেও তাড়িত করবে।

তিনি আরও বলেন, আজ গাজার নারী ও মেয়েদের অবস্থা নিয়ে আমরা যতই শোক করি না কেন, আগামীকাল মানবিক সহায়তাবিহীন অবস্থায় এবং ধ্বংস ও হত্যার মাধ্যমে সমাপ্তি নিয়ে শোক করব।

উল্লেখ্য, নিহত ছাড়াও গাজায় আহত হয়েছে আরও ৬২ হাজার ১০৮ ফিলিস্তিনি। এছাড়া নিখোঁজ রয়েছে কয়েক হাজার মানুষ। সূত্রজাতিসংঘ ওয়েবসাইটআল জাজিরা