নতুন মেয়াদে শপথ নেবেন কঙ্গোর প্রেসিডেন্ট

নতুন মেয়াদে শপথ নেবেন কঙ্গোর প্রেসিডেন্ট

নতুন মেয়াদে শপথ নেবেন কঙ্গোর প্রেসিডেন্ট

সুষ্ঠু নির্বাচনের পর কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি শনিবার দ্বিতীয় মেয়াদে পাঁচ বছরের জন্য আবার শপথ নেবেন। তবে বিরোধীরা নির্বাচনটিকে ‘জালিয়াতি’ হয়েছে বলে অভিযোগ করে আসছে।কর্তৃপক্ষ জানিয়েছে, ১৮ জন রাষ্ট্রপ্রধান শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিবেন। গোলযোগপূর্ণ বিশাল দেশের পূর্ব প্রদেশে উত্তেজনার মধ্যে দিয়ে ‘ফাতশি’ নামে পরিচিত ৬০ বছর বয়সী প্রেসিডেন্ট কনশাসার শপথ গ্রহণ অনুষ্ঠানটি হবে ৮০ হাজার মানুষ ধারণ ক্ষমতাসম্পন্ন শহীদ ক্রীড়া স্টেডিয়ামে। খবর এএফপি’র।

বিতর্কিতভাবে জোসেফ কাবিলাকে পরাজিত করার পর ২০১৯ সালের জানুয়ারিতে দেশের অন্যতম গৌরবময় স্থান প্যালেস অফ নেশনস-এর উদ্যানে কনশাসার প্রথম শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। ঐতিহ্যগতভাবে গুরুত্বপূর্ণ স্থানটিতে সরকারি অনুষ্ঠানগুলো মঞ্চস্থ হয়ে থাকে।শিসেকেদি প্রয়াত ঐতিহাসিক বিরোধী ব্যক্তিত্ব এতিন শিসেকেদির পুত্র। তিনি খনিজ সম্পদে সমৃদ্ধ ও ব্যাপকভাবে দরিদ্র ১০ কোটি জনসংখ্যার ডিআরসি’র জীবনযাত্রার মান উন্নয়নের ও পূর্বাঞ্চলের ২৫ বছরের রক্তপাত বন্ধ করার প্রতিশ্রুতি দিয়ে প্রথম মেয়াদ প্রেসিডেন্ট হন।

তিনি সে সব প্রতিশ্রুতি পুরণ করেননি তবে এই সময় তিনি বিনামূল্যে প্রাথমিক ওষুধ প্রদান করে তার প্রথম মেয়াদের কৃতিত্বের জোরালো প্রচারণা চালান ও উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে আরেকবার সুযোগ দেওয়ার জন্য দেশবাসীর প্রতি অনুরোধ জানান।প্রেসিডেন্টের পাশাপাশি জাতীয় ও আঞ্চলিক আইনপ্রণেতা এবং পৌর কাউন্সিলর নির্বাচনে ২০ ডিসেম্বর ভোট দেওয়ার জন্য ৪০ মিলিয়নেরও বেশি লোক নিবন্ধিত হয়।

সূত্র : বাসস