থাইল্যান্ডে প্রচুর পরিমাণে লিথিয়ামের সন্ধান

থাইল্যান্ডে প্রচুর পরিমাণে লিথিয়ামের সন্ধান

সংগৃহীত

থাইল্যান্ডে প্রচুর পরিমাণে লিথিয়ামের সন্ধান মিলেছে। দেশটির দক্ষিণ প্রদেশ ফাং নাগায় প্রায় ১৫ মিলিয়ন টন লিথিয়ামের খোঁজ পাওয়া গেছে বলে শুক্রবার জানিয়েছেন এক সরকারি কর্মকর্তা।

এর ফলে বলিভিয়া ও আর্জেন্টিনার পর তৃতীয় বৃহত্তম লিথিয়ামের মজুদ থাকা দেশ হয়ে উঠেছে থাইল্যান্ড। তবে এখনও এটি স্পষ্ট নয় যে, এর মধ্যে কতটা বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

সরকারের উপ-মুখপাত্র রুদক্লাও ইন্তাওং সুওয়ানকিরি জানিয়েছেন, আমরা যে সংস্থানগুলো পেয়েছি তা থেকে আমরা কতটা ব্যবহার করতে পারি তা খুঁজে বের করার চেষ্টা করছি। এতে অনেক সময় লাগবে।

মুখপাত্র রুদক্লাও লিথিয়াম আবিষ্কার সম্পর্কে বলেছেন, ‘এটি একটি ভালো খবর। বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদনে থাইল্যান্ডের স্বনির্ভর হওয়ার এটি একটি সুযোগ।’

বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি স্মার্টফোন এবং অন্যান্য ইলেকট্রনিকসে ব্যবহৃত ব্যাটারি তৈরিতে লিথিয়াম একটি মূল উপাদান।

প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সরকার গত আগস্টে দেশটির দায়িত্ব গ্রহণ করেছিল। এরপর তার সরকার বৈদ্যুতিক গাড়ির জন্য একটি আঞ্চলিক উৎপাদনকেন্দ্র হিসেবে থাইল্যান্ডকে উন্নীত করার চেষ্টাকে অগ্রাধিকার দিয়েছে। প্রচলিত গাড়ি সংযোজনে দেশটির ইতিহাসের ওপর ভিত্তি করে তারা এ পদক্ষেপ নিয়েছে।

গণমাধ্যমটি বলেছে, সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠক চলাকালীন স্রেথা জার্মান বহুজাতিক কম্পানি বশের ডেপুটি চেয়ারম্যানসহ শিল্প নেতাদের সঙ্গে দেখা করেন। এ সময় তিনি থাইল্যান্ডে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে বিনিয়োগ করার জন্য অনুরোধ জানান।

২০২৩ সালের ডিসেম্বরে দুটি চীনা ইভি জায়ান্ট থাইল্যান্ডকে একটি উৎপাদনকেন্দ্র হিসেবে গড়ে তুলতে ২.৩ বিলিয়ন বাত (৬৪ মিলিয়ন মার্কিন ডলার) বিনিয়োগ করবে বলে সম্প্রতি এক প্রতিবেদনে জানায় এএফপি।