সরকারের ভর্তুকিতে কুয়েতে মূল্যছাড়ের প্রতিযোগিতা

সরকারের ভর্তুকিতে কুয়েতে মূল্যছাড়ের প্রতিযোগিতা

সংগৃহীত

শুধু বাংলাদেশ নয়, অর্থনৈতিক মন্দার কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি পুরো বিশ্বজুড়েই। করোনার পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এ ছাড়া সম্প্রতি ফিলিস্তিনে ইসরায়েলি হানা। সব মিলিয়ে বিভিন্ন দেশ থেকে পণ্য সরবরাহ বাধাগ্রস্ত হওয়ার কারণে দিনদিন নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংকট যেমন বাড়ছে, সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দাম।

তবে মূল্যবৃদ্ধিতে যেখানে বিপাকে পড়েছেন বিশ্বে বিভিন্ন দেশের মানুষ, সেখানে অনেকটাই স্বস্তিতে আছেন কুয়েতের বাসিন্দারা। দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে নিত্যপ্রয়োজনীয় পণ্যে ভর্তুকি দেয় দেশটির সরকার। আর সেজন্য প্রয়োজনীয় পণ্যে মূল্যছাড় দিয়ে ক্রেতাদের ধরে রাখতে রীতিমত মূল্যছাড়ের প্রতিযোগিতা লেগে থাকে বিভিন্ন মার্কেটে। ব্যবসা টিকিয়ে রাখতে আকর্ষণীয় মূল্যছাড় দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরাও।

কুয়েতের প্রবাসী ব্যবসায়ীরা বলছেন, কুয়েতের আইন নিয়ে তারা সন্তুষ্ট। দাম বাড়ানোর পরিবর্তে কমানো হচ্ছে। সরকারি ভর্তুকি পেয়ে তারাও ক্রেতা ধরার জন্য দাম কমিয়ে দিচ্ছেন।

কুয়েত সরকারের এই পদক্ষেপের জন্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম থাকছে সহনীয় পর্যায়ে। ফলে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার চাপ তেমন একটা পড়ছে না ভোক্তাদের পকেটে।