কিংবদন্তি বিওর্নের রেকর্ড ভাঙলেন আলকারাজ

কিংবদন্তি বিওর্নের রেকর্ড ভাঙলেন আলকারাজ

ছবি: সংগৃহীত

জীবনে প্রথমবারের মতো নিজের চেয়ে বয়সে ছোট কারও বিপক্ষে খেলতে নামেন স্পেনের ২০ বছর বয়সী টেনিস তারকা বিশ্বের দ্বিতীয় বাছাই কার্লোজ আলকারাজ। অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ ছিলেন ১৮ বছর বয়সী চীনের শ্যাং জুনচেং। ম্যাচটি খুব সহজেই জিতে চতুর্থ রাউন্ডে উঠেছেন আলকারাজ। আর সেই সঙ্গে গড়েছেন দারুণ এক কীর্তি। সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে টেনিসের উন্মুক্ত যুগে টানা সাতটি গ্র্যান্ড স্ল্যামের চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন দুটি গ্র্যান্ড স্ল্যামজয়ী আলকারাজ।

তিনি ভেঙেছেন ১১ গ্র্যান্ড স্ল্যামজয়ী কিংবদন্তি সুইডিশ তারকা বিওর্ন বোর্গের কীর্তি। আশ্চর্যে্যর বিষয় হচ্ছে এবারই প্রথম অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠলেন আলকারাজ। কাল কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের ম্যাচে তার প্রতিপক্ষ সার্বিয়ার মিয়োমির কেচমানোভিচ।

এ সংখ্যাটা ৯ হতে পারতো আলকারাজের। ২০২১ ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনাল খেলার পর ২০২২ অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড থেকে বাদ পড়েছিলেন আলকারাজ। তার টানা এই রেকর্ডের শুরু এর পরের গ্র্যান্ড স্লাম ২০২২ ফ্রেঞ্চ ওপেন থেকে। মাঝে শুধু গতবছর অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেননি আলকারাজ। ২০২২ সালে ইউএস ওপেন জেতার পরের বছর উইম্বলডন জেতেন টেনিসের এই উঠতি সেনসেশন।

গতকাল ম্যাচ জয়ের পর নিজের শক্তির উৎস হিসেবে প্রচুর পরিমাণে স্প্যানিশ খাবার খাওয়াকে কৃতিত্ব দেন আলকারাজ। বলেন, ‘আমি প্রতিদিনই স্প্যানিশ রেস্তোরাঁয় খাওয়াদাওয়া করি। এত শক্তি আমি কোথায় পাই, ওই স্প্যানিশ খাবার খেয়েই তো।’ ইতালির জেনিক সিনার ও যুক্তরাষ্ট্রের বেন শেলটনের পাশাপাশি বর্তমান সময়ে সেরা তরুণ খেলোয়াড় মানা হয় কার্লোজ আলকারাজকে। এবারের অস্ট্রেলিয়ান ওপেনেও দেখাচ্ছেন দূরন্ত ফর্ম।