ইয়েমেনে আবারও যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা

ইয়েমেনে আবারও যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা

ফাইল ছবি

ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠী হুথিদের বিভিন্ন লক্ষ্যবস্তুতে নতুন করে যৌথ বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। লোহিত সাগরে একের পর এক জাহাজে হামলার পর মার্কিন ও ব্রিটিশ বাহিনী এই হামলা চালায়।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, সোমবার (২২ জানুয়ারি) তারা একটি ভূগর্ভস্থ সাইট ও নজরদারি সক্ষমতা ব্যবস্থাসহ আটটি লক্ষ্যবস্তুতে হামলা চালায়।

ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে গুরুত্বপূর্ণ বাণিজ্যপথে ইসরায়েল ও পশ্চিমা সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালিয়ে আসছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বলছে, তারা বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষার চেষ্টা করছে।

পেন্টাগন একটি যৌথ বিবৃতি দিয়ে হুথিদের ওপর হামলার বিষয়টি নিশ্চিত করেছে। এতে বলা হয়, আমাদের লক্ষ্য উত্তেজনা প্রশমন এবং লোহিত সাগরে স্থিতিশীলতা ফিরিয়ে আনা। আমরা হুথি নেতৃত্বের প্রতি আমাদের সতর্কতার পুনরাবৃত্তি করছি। অব্যাহত হুমকির মুখে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে জীবন ও বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষায় দ্বিধা করব না।

এটি ইয়েমেনে হুথিদের ওপর যুক্তরাষ্ট্রের অষ্টম দফা হামলা, আর যুক্তরাজ্যের সঙ্গে দ্বিতীয় যৌথ অভিযান। এর আগে ১১ জানুয়ারি যৌথ হামলা হয়। যৌথ বিবৃতিতে বলা হয়, হামলা অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা ও নেদারল্যান্ডসের সহায়তায় হামলা চালানো হয়।

গেল নভেম্বর থেকে হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম বাণিজ্যপথে বাণিজ্য জাহাজগুলোর ওপর হামলা চালানো শুরু করে। তাদের ভাষ্য ইসরায়েলের সামরিক স্থল অভিযানের প্রতিক্রিয়ায় তারা এসব হামলা চালাচ্ছে।