‘যৌন হয়রানী নির্মূলকরণ নেটওয়ার্কে’র রিপোর্ট প্রকাশ: পাবনায় হত্যাসহ ১৪৩টি অপরাধ সংঘটিত

‘যৌন হয়রানী নির্মূলকরণ নেটওয়ার্কে’র রিপোর্ট প্রকাশ: পাবনায় হত্যাসহ ১৪৩টি অপরাধ সংঘটিত

ছবিঃ পাবনায় যৌন হয়রানী নির্মূল করণ নেটওয়ার্কের ত্রৈমাসিক সভা

পাবনা প্রতিনিধি

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সময়কালেও পাবনায় নারী-শিশু নির্যাতন, বাল্যবিয়ে, যৌনহয়রানী থেমে নেই। আশংকাজনকভাবে এসব অপরাধ বেড়ে যাওয়ায় নটওয়ার্কের সভায় গভীরভাবে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। পাবনা জেলার বিভিন্ন উপজেলায় চলতি বছরের প্রথমার্ধের ছয় মাসে(জানুয়ারী-জুন) হত্যাসহ ১শ’ ৪৩টি অপরাধ সংঘটিত হয়েছে।

সোমবার (২৭ জুলাই ) ব্র্যাক লার্নিং সেন্টার মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে পাবনা জেলা যৌন হয়রানী নির্মূল করণ নেটওয়ার্কের ত্রৈমাসিক সভায় এ রিপোর্ট প্রকাশ করা হয়। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির জেলা ব্যবস্থাপক ও জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের সদস্য সচিব লুইস গমেজ রিপোর্টটি প্রকাশ করেন। রিপোর্টে উল্লেখ করা হয়-চলতি বছরের জানুয়ারী থেকে জুন পর্যন্ত জেলার বিভিন্নস্থানে ১৪৩ অপরাধ সংঘটিত হয়েছে। এরমধ্যে হত্যা ৫৫, আতœহত্যা ২৫,  শারীরিক নির্যাতনের শিকার ৫৩, মানিসক নির্যাতনের শিকার ৪, যৌন হয়রানীর শিকার ৪, বাল্যবিয়ে ১ ও ১ জন সাইবার বুলিং এর শিকার হয়েছে।

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ জিল্লুর রহমান অনলাইনে মিটিংয়ে সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন।

নেটওয়ার্কের আহবায়ক ও সেলিম নাজির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাছিনা আখতার রোজি সভায় সভাপতিত্ব করেন। এতে বক্তব্য রাখেন জেলা ব্যাক সমন্বয়কারী মোঃ আরিফুর রহমান, অপারেশন ম্যানেজার ব্য্রাক লার্নিং সেন্টার সুমন বাগচী, নেটওয়ার্কের যুগ্ম আহবায়ক ও শহীদ আহম্মেদ রফিক বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলেনা খাতুন, নেটওয়ার্কের সদস্য বাঁচতে চাই‘র নির্বাহী পরিচালক আব্দুর রব মন্টু,  আসিয়াবের কর্মসূচি পরিচালক  আব্দুস সামাদ, নাট্য ও সাংস্কৃতিক সংগঠক কোবাদ আলী, নেটওয়ার্ক অন্যতম সদস্য বিশিষ্ট সাংবাদিক কামাল আহমেদ সিদ্দিকী, এশিয়ান টিভির জেলা প্রতিনিধি শফিক আল কামাল, সুচিতার নাসরিন পারভীন, উদ্দীপনার আলেয়া ইয়াসমিন, কবি মমতাজ কলি, পড়শীর মালা সরকার, কারিগরি মহিলা সংস্থা ও রুরাল আপলিফপমেন্ট সালভেশন এসোসিয়েশনের  মনোয়ারা মনা, ষ্টুডেন্ট ওয়াচ গ্রæপের আবীর মুহম্মদ জাহিদ প্রমুখ। সভা পরিচালনা করেন ব্র্যাক  সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির জেলা ব্যবস্থাপক ও জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের সদস্য সচিব লুইস গমেজ এবং সার্বিক দায়িত্ব পালন করেন সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি ‘মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব’ এর (মেজনিন) সেক্টর স্পেশালিস্ট হাসিনা আকতার।