নবম আন্তর্জাতিক পানি সম্মেলন শুরু হচ্ছে আজ

নবম আন্তর্জাতিক পানি সম্মেলন শুরু হচ্ছে আজ

ফাইল ছবি

জলবায়ু পরিবর্তনকে প্রাধান্য দিয়ে দেশে নবম বারের মতো আন্তর্জাতিক পানি সম্মেলন শুরু হচ্ছে আজ বুধবার (২৪ জানুয়ারি)। অ্যাকশন এইড বাংলাদেশের উদ্যোগে আয়োজিত দুইদিন ব্যাপী এই সম্মেলন শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার। এবার সম্মেলনের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘পানি, নদী এবং জলবায়ু পরিবর্তন: সহিষ্ণুতার ক্ষেত্র নির্মাণ।’

রাজধানীর গুলশানস্থ সিক্স সিজন হোটেলে আয়োজিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। বক্তব্য রাখবেন অ্যাকশন এইড বাংলাদেশ এর চেয়ারপার্সন ইব্রাহিম খলিল আল জায়েদ, কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়া হাই কমিশনার ( ভারপ্রাপ্ত) নারদিয়া সিম্পসন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ড. ইমতিয়াজ আহমেদ।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে পানির ন্যায্যতা এবং নদী ব্যবস্থাপনার চ্যালেঞ্জগুলো এবং সুযোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে নারী, পুরুষ, যুবগোষ্ঠী, নীতিনির্ধারক, গবেষক ও অনুশীলনকারীদের একত্রিত করতে সহায়তা করবে। তাছাড়া আগের আটটি আন্তর্জাতিক পানি সম্মেলনের সঙ্গে সামঞ্জস্য রেখে এ সম্মেলন অর্থপূর্ণ বিকল্পগুলোর সুপারিশ করবে, যাতে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে পানির ন্যায্যতা সৃষ্টিতে অবদান রাখতে সক্ষম হয়।