পিঠা উৎসবে মুখোরিত চুয়াডাঙ্গা সরকারি কলেজ

পিঠা উৎসবে মুখোরিত চুয়াডাঙ্গা সরকারি কলেজ

ছবি : সংগৃহীত

বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সাথে মিশে আছে পিঠা-পুলি। আধুনিকতার ছোঁয়ায় ও নগরায়নের ফলে এই পিঠা উৎসব বিলুপ্তির পথে। বাঙালির এই পিঠা উৎসবের সংস্কৃতিকে ধরে রাখতে চুয়াডাঙ্গা সরকারি কলেজে আয়োজন করা হয়েছিল বর্ণাঢ্য পিঠা উৎসবের।

গতকাল বুধবার (২৪ জানুয়ারি) সকাল থেকে বিকাল পর্যন্ত চুয়াডাঙ্গা কলেজ ক্যাম্পাসের বাংলা বিভাগে অনুষ্ঠিত হয়েছে এ উৎসব। মহাকবি মধুসূদন দত্তের জন্ম দ্বি-শতবর্ষে উৎসর্গ করা হয়েছে এ আয়োজন।

হরেক রকমের পিঠার মেলা ছিল উৎসবে। শিক্ষার্থীরা স্টলে শতাধিক আইটেমের পিঠা নিয়ে উৎসবে অংশগ্রহণ করেছেন। ছাত্র-ছাত্রীদের তৈরি করা এসব পিঠা দেখতে বিভিন্ন স্টলে ভিড় করেছিল দর্শনার্থীরা। 

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নানান ধরনের মুখরোচক পিঠা প্রদর্শনী করে সবার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা এবং ঐতিহ্য ধরা রাখাই ছিল এর  প্রধান উদ্দেশ্য। 

চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. আব্দুল আজিজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষের সহধর্মিণী মোসা. খুরশীদ জাহান। 

অনুষ্ঠানটির উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর ড. এ. কে. এম সাইফুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।

পিঠা উৎসবে উপস্থাপনা করেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সি আবু সাইফ।