ইনস্টাগ্রাম রিলে ভিউ বাড়াবেন যেভাবে

ইনস্টাগ্রাম রিলে ভিউ বাড়াবেন যেভাবে

ছবিঃ সংগৃহীত।

মেটার জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। এই প্ল্যাটফর্মের সবচেয়ে জনপ্রিয় ফিচার হচ্ছে রিলস। টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতেই এই ফিচার যুক্ত করেছিল ইনস্টাগ্রাম। যেখান থেকে ব্যবহারকারীরা মাসে লাখ লাখ টাকা আয় করছেন।

সোশ্যাল মিডিয়া এখন আর শুধু সামাজিক যোগাযোগের মাধ্যম নেই। বরং এখান থেকেই রোজগার করছেন অসংখ্য মানুষ। আর এই রোজগারের মূল ভিত্তিই হলো কনটেন্ট। কোনো কনটেন্ট হতে হবে একেবারে মৌলিক, তবেই না মানুষের পছন্দ হবে!

তবে আপনার সেই পোস্ট কত মানুষ দেখতে পাচ্ছেন, কতজনের কাছে পৌঁছচ্ছে সেটা খেয়াল রাখাও বড় কথা। গবেষকরা বলছেন, দিনের কিছু কিছু নির্ধারিত সময়ে ইনস্টাগ্রামে সবচেয়ে বেশি মানুষ সক্রিয় থাকেন। ঠিক সেই সময় যদি তাদের কাছে কন্টেন্টগুলো পৌঁছে দেওয়া যায় তাহলে ভিউ বাড়বে অনেক বেশি।

তবে আপনি চাইলে আপনার কন্টেন্টগুলো রেডি করে সেগুলোতে শিডিউল সেট করে রাখতে পারেন। যে সময়গুলোতে ভিউ ভালো হয় আপলোড হবে কন্টেন্ট। দেখে নিন কীভাবে ইনস্টাগ্রাম রিলসে শিডিউল করবেন-

>> যারা পারসোনাল অ্যাকাউন্ট ব্যবহার করেন তাদের প্রথমেই বিজনেস বা ক্রিয়েটর অ্যাকাউন্টে স্যুইচ করে যেতে হবে।

>> এবার ইনস্টাগ্রামে গিয়ে + আইকনে যেতে হবে। সেখানে পোস্ট বা রিলস ট্যাপ করে তা তৈরি করে নিতে হবে।

>> সব এডিটের কাজ শেষ হয়ে গেলে, ক্যাপশন লিখে নিচের দিকে স্ক্রোল করে স্ক্রিনের একেবারে শেষে এসে ট্যাপ করতে হবে অ্যাডভান্স সেটিংসে।

>> এখানেই শিডিউল অপশন পাওয়া যাবে। দিন এবং সময় বেছে নিতে হবে।

>> এরপর ব্যাক ট্যাপ করে ফিরে যেতে হবে এবং শেয়ার অপশন বেছে নিতে হবে।

>> যদি কোনো পরিবর্তন বা পরিমার্জন করতে হয় তাহলে ইনস্টাগ্রাম প্রোফাইল পিকচারে ট্যাপ করে মেনু আইকনে যেতে হবে।

>> একসঙ্গে ৭৫ দিনের জন্য ২৫ টি পোস্ট শিডিউল করা যেতে পারে।

>> সেখানে শিডিউল কন্টেন্টে গিয়ে নির্দিষ্ট রিলের তিনটি ডট-এ ট্যাপ করতে হবে। সেখানেই আসবে এডিট, রিশিডিউল, শেয়ার নাও বা ডিলিট অপশন। যেকোনটি বেছে নিতে হবে নিজের প্রয়োজন মতো।