করোনার সব প্রমাণ ধ্বংস করে দিয়েছিল চীন: চীনা চিকিৎসক

করোনার সব প্রমাণ ধ্বংস করে দিয়েছিল চীন: চীনা চিকিৎসক

ফাইল ছবি

করোনা ভাইরাসের উৎস নিয়ে চীনের দিকেই বারবার আঙুল উঠেছে। আমেরিকা সহ বিশ্বের একাধিক দেশ সন্দেহ প্রকাশ করেছে চীনকে নিয়ে। তথ্য চেপে দেওয়ার অভিযোগও উঠেছে। এই অবস্থায় এবার চীনেরই এক চিকিৎসক জানালেন যে, চীন সব প্রমাণ শেষ করে দেওয়ার চেষ্টা করেছে।

হংকংয়ের মাইক্রোবায়োলজিস্ট, ফিজিসিয়ান কোক ইয়ুঙ ইউয়েন এবার গুরুতর অভিযোগ আনলেন চীনের বিরুদ্ধে। তাঁর দাবি, হুনান প্রদেশে বন্য পশুর বাজার থেকে গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য রাতারাতি উধাও করে দিয়েছে চীন। অথচ উহানের এই বাজারকেই করোনাভাইরাসের প্রাথমিক এপিসেন্টার বলে মনে করেছেন বিশেষজ্ঞরা।
তিনি বলেন, তাঁরা যখন সেখানে যান তার আগেই বাজার ধুয়ে মুছে সাফ করে দেওয়া হয়েছিল। ফলে কোনও প্রমাণ পাওয়া যায়নি।

অধ্যাপক ইযুঙ বলেন, ‘আমরা কিছুদিন আগে হুনান সুপারমার্কেটে গিয়েছিলাম। কিন্তু কোনও কিছুই দেখতে পাইনি, কারণ সব কিছু ধুয়ে-মুছে সাফ করে দেওয়া হয়েছে। ভাইরাস সংক্রমণের ঘটনাস্থলের কোনও অস্তিত্ব, চিহ্নই আর রাখেনি।’ ফলে কোন প্রাণীর শরীর থেকে এই ভাইরাস এসেছে, তা বোঝা যায়নি।
 
বিষয়টি সম্পর্কে আরও বিস্তারিত ভাবে এই গবেষক বলেন, ‘আমার সন্দেহ ওরা উহান প্রদেশে যা কিছু ঘটেছিল, বিশ্বের অগোচরে সেসব একেবারে ধামাচাপা দিতে চাইছে। ওখানকার আঞ্চলিক সরকারি আধিকারিকরাও সেভাবে কিছুই বলতে চাইছেন না বা তাঁদের বলতে দেওয়া হচ্ছে না।’

প্রসঙ্গত, গত ডিসেম্বরে ইউহান-এ হুনান ওয়াইল্ড লাইফ মার্কেট থেকেই করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে বলে জানতে পারা যায়। সেই থেকে গোটা বিশ্বে ১৬ মিলিয়ন মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় সাড়ে ছয় লক্ষ মানুষ। চীনে আক্রান্ত প্রায় ৯০ হাজার। মৃতের সংখ্যা চার হাজারেরও বেশি। আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ এই মারণ ভাইরাসের সংক্রমণের ব্যাপারে সরাসরি দায়ী করেছে চীনকে।