সৌদিতে এক সপ্তাহে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

সৌদিতে এক সপ্তাহে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

সংগৃহীত

সৌদি আরবে অবৈধ অভিবাসীদের ওপর ব্যাপক ধরপাকড় শুরু করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সপ্তাহের ব্যবধানে ১৯ হাজার ৩২১ জন অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে দেশটিতে। আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

শনিবার (২৭ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আরব নিউজ।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে ১১ হাজার ৪২৭ জন আবাসন আইন লঙ্ঘনের দায়ে, ৪ হাজার ৬৯৭ জন অবৈধভাবে সীমান্ত অতিক্রম করার দায়ে এবং তিন হাজার ১৯৭ জন শ্রম আইন লঙ্ঘন করার দায়ে গ্রেপ্তার হয়েছেন।

এ ছাড়া অবৈধভাবে সৌদিতে প্রবেশের দায়ে গ্রেপ্তারকৃতদের মধ্যে ৩১ শতাংশ ইয়েমেনি, ৬৭ শতাংশ ইথিওপিয়ান এবং ২ শতাংশ অন্যান্য জাতীয়তার ছিলেন।

প্রসঙ্গত, প্রায় ৩ কোটি ৪৮ লাখ মানুষের দেশ সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী শ্রমিক দেশটিতে কর্মরত আছেন। সৌদি আরবে অবৈধভাবে প্রবেশে সহায়তাকারী ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বিষয়ে বারবার সতর্ক করে আসছে নাগরিকদের।

এ ছাড়া সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম নিয়মিতভাবে দেশটিতে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিরবচ্ছিন্ন ধরপাকড় অভিযান ও অবৈধ প্রবাসীদের গ্রেপ্তারে খবর প্রকাশ করছে।