এবার বাইকেও যুক্ত হচ্ছে এআই ফিচার

এবার বাইকেও যুক্ত হচ্ছে এআই ফিচার

ছবিঃ সংগৃহীত।

ভারতীয় বাইক নির্মাতা সংস্থা রিভোল্ট নিয়ে এলো নতুন বাইক। বাইকের নাম রিভোল্ট আরভি ৪০০ বিআরজেড। যেটিতে এআই ফিচার যুক্ত করেছে সংস্থা। এছাড়াও অসংখ্য ফিচারসহ এসেছে বাইকটি। সংস্থার দাবি, ফুল চার্জে ১৫০ কিলোমিটার নিয়ে যেতে পারে এই বাইক।

বাইকের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৮৫ কিলোমিটার। এই মডেলে একটি প্রজেক্টর হেডল্যাম্প, ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, চারটে ভিন্ন ভিন্ন এক্সহস্ট সাউন্ড ফেসিলিটি রয়েছে এই গাড়িতে।রিভোল্ট এই মডেলের সঙ্গে একটি মোবাইল অ্যাপও পাওয়া যাবে মাইরিভোল্ট নামে। অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইলের জন্য এই সুবিধে রয়েছে। বাইক লোকেটর, ডোর স্টেপ ব্যাটারি ডেলিভারি, মোবাইল সোয়্যাপ স্টেশন, অ্যান্টি থেফট, সাউন্ড সিলেকশন ইত্যাদি ফিচার্স পাওয়া যাবে এই গাড়িতে।

এই বাইকে থাকছে ১৭ ইঞ্চির অ্যালয় হুইল টায়ার। ইউএসডি ফ্রন্ট ফর্ক, ডিস্ক ব্রেকের সঙ্গে এই বাইকে থাকছে আরবিএস। ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার বেগে চালাতে পারবেন এই বাইকটি। যদি সম্পূর্ণ চার্জ থাকে তাহলে এই বাইকে করে আপনি যেতে পারবেন টানা ১৫০ কিলোমিটার রাস্তা। এই বাইকে সম্পূর্ণ চার্জ দিতে সময় লাগবে সাড়ে ৪ ঘণ্টা।

বাইকটিতে চার ধরনের সাউন্ড সেট করার অপশন রয়েছে। অ্যাপের মাধ্যমে যে কোনো মোবাইল ফোন থেকে আপনি যে চারটি সাউন্ড সেট করতে পারবেন তা হলো-রিভোল্ট, রেবেল, রোর, রেজ।২০১৯ সালে প্রথম এই এআই চালিত বাইক বাজারে নিয়ে আসে রিভোল্ট ইন্ডিয়া। তবে প্রাথমিকভাবে এই গাড়ির তিনটি রঙের ভ্যারিয়্যান্টই আগে পাওয়া যেত।

কিন্তু সম্প্রতি হলুদ রঙের একটি মডেল লঞ্চ করেছে সংস্থা। মূলত চারটি রঙের ভ্যারিয়্যান্টে পাওয়া যাবে এই বাইকের মডেলটি-লাইটনিং ইয়েলো, ইক্লিপস রেড, ইন্ডিয়া ব্লু এবং স্টিলথ ব্ল্যাক। বাইকের দাম রাখা হয়েছে ভারতে ১ লাখ ৪২ হাজার ৯৫০ রুপি।