জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি

জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি দিয়েছে দেশটির ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। নতুন দল গঠনের প্রেক্ষিতে এএনসি’র আজীবন সদস্য জুমার বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সোমবার আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের পক্ষ থেকে জুমাকে অব্যাহতির ঘোষণা দেওয়া হয়।

এএনসির সেক্রেটারি জেনারেল ফিকিলে এমবালুলা বলেন, জুমা ও অন্যান্য যাদের আচরণ আমাদের (দলীয়) মূল্যবোধ ও নীতির সঙ্গে সাংঘর্ষিক, তারা নিজেদের এএনসির বাইরে খুঁজে পাবেন।

২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন ৮২ বছর বয়সী জ্যাকব জুমা। জুমার শাসনামলে দুর্নীতি, স্বজনপ্রীতি ও আর্থিক কেলেঙ্কারির অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়। মামলার তদন্তে হাজির না হওয়ায় ২০২১ সালের জুনে আদালত অবমাননার দায়ে তার ১৫ মাসের কারাদণ্ড হয়।

২০২১ সালের জুলাই মাসে জুমাকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। এর জেরে দেশটিতে ব্যাপক দাঙ্গা আর লুটপাট শুরু হয়। দেশজুড়ে এ সহিংসতায় প্রাণ হারান ৩৫০ জনের বেশি মানুষ।

কিন্তু মাত্র দুই মাসের মাথায় ওই বছরের সেপ্টেম্বরে প্যারোলে মুক্ত হন জুমা। সাজার মেয়াদ শেষ হলে ২০২২ সালের অক্টোবরে কারা কর্তৃপক্ষ জানায় জুমা এখন কারামুক্ত। এরপর ওই বছরের নভেম্বরে আপিল আদালত জুমার প্যারোলে মুক্তি অবৈধ ঘোষণা করে তাকে আবার কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

তবে আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করে দেশটির কারা কর্তৃপক্ষ। কিন্তু ২০২৩ সালের জুলাইয়ে দেশটির সাংবিধানিক আদালত সেই আপিল খারিজ করে জুমাকে কারাগারে পাঠানোর আদেশ বহাল রাখেন। সাংবিধানিক আদালতের নির্দেশ মেনে জুমাকে কারাগারে যাওয়ার এই নির্দেশ দেওয়া হয়। পরে এক ঘণ্টার জন্য কারাগারে পাঠানোর এক ঘণ্টা পর তিনি মুক্ত হন।

চলতি বছর অনুষ্ঠিত হতে যাওয়া দেশটির সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন জ্যাকব জুমা। এজন্য উমখুনটো উই সিজ (এমকে) নামে নতুন একটি ‘বিদ্রোহী’ দল গঠন করেছেন।