২ বছরের শিশুর এভারেস্টের বেস ক্যাম্প জয়

২ বছরের শিশুর এভারেস্টের বেস ক্যাম্প জয়

সংগৃহীত

এভারেস্ট জয়ের স্বপ্ন দেখেন অনেকেই। তবে তার জন্য দরকার হয় দীর্ঘ অনুশীলন, সময় এবং চেষ্টা। তবে এবার ২ বছরের এক শিশু এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। এজন্য বিশ্বরেকর্ডের তকমাও জুটেছে তার নামের পাশে।

২ বছরের শিশুটি ব্রিটেনের বাসিন্দা। নাম কার্টার ডালাস। গত ২৫ অক্টোবর বাবা রস এবং মা জেডের সঙ্গে পায়ে হেঁটে এভারেস্টের বেস ক্যাম্পে হাজির হয়েছিল সে। মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছাতে অনেক সুস্থ-সবল মানুষকে সমস্যার মধ্যে পড়তে হয়। কারণ বেস ক্যাম্পটি সমতল থেকে প্রায় সাড়ে ১৭ হাজার ফুট উঁচুতে অবস্থিত। শুধু অক্সিজেন কম নয়, সব সময় এখানকার তাপমাত্রা মাইনাস ডিগ্রি থাকে। সেখানেই কার্টার পৌঁছে গেছে।

কার্টারের বাবা জানিয়েছেন, কার্টার তার মা-বাবার থেকে অনেক বেশি সুস্থ ও সবল ছিল। সমতল থেকে বেস ক্যাম্পে যাওয়ার ক্ষেত্রে উচ্চতা তাদের সমস্যায় ফেললেও, সহজে সেখানে পৌঁছেছিল তাদের ২ বছরের শিশুসন্তান। সুস্থভাবে বেস ক্যাম্পে পৌঁছানোর পর নতুন বিশ্ব রেকর্ড গড়েছে কার্টার। সবেচেয়ে কম বয়সে এভারেস্টেক বেস ক্যাম্পে যাওয়ার নজির গড়ল সে।

রস এবং তার স্ত্রী কার্টারকে নিয়ে ২০২৩ সালের অগস্ট মাসে বিশ্ব ভ্রমণে বের হয়েছিলেন। প্রথমে ভারতে গিয়েছিলেন ওই দম্পতি। এরপর শ্রীলঙ্কা এবং মলদ্বীপ গিয়েছিলেন। ফের ভারতে ফিরে নেপালে গিয়েছিলেন।

কার্টারের আগে এই রেকর্ডটি ছিল চেক প্রজাতন্ত্রের বাসিন্দা জারার। ২০২৩ সালে চার বছর বয়সী শিশুটি বাবা এবং সাত বছরের বড় ভাইকে নিয়ে হিমালয়ের বেস ক্যাম্পে গিয়েছিল। তীব্র ঠান্ডার মধ্যেও সেই সময় এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছাতে কোনো সমস্যা হয়নি জারার। শারীরিক অবস্থা ভালো ছিল তার।

এছাড়া সবচেয়ে কম বয়সে এভারেস্টের বেস ক্যাম্পে আরোহণের রেকর্ড ছিল ভারতের প্রিশা লোকেশ নিকাজুর। ভারতের মহারাষ্ট্রের থানে জেলার বাসিন্দা প্রিশা ২০২৩ সালে মাত্র পাঁচ বছর বছর বয়সে এভারেস্টের বেস ক্যাম্পে পা রেখেছিল। কম বয়সে বেস ক্যাম্পে পাড়ি দেওয়ার কৃতিত্ব রয়েছে বাংলা শান্তিপুরের বাসিন্দা মেঘমার। বাবা-মার সঙ্গে মাত্র সাড়ে ছয় বছর বয়সে অনায়াসে পৌঁছেছিল বেস ক্যাম্পে।

সূত্র: নিউ ইয়র্ক পোস্ট