পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি পেতে লাগবে সনদ

পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি পেতে লাগবে সনদ

ফাইল ছবি

পাটজাত পণ্য রপ্তানির বিপরীতে ভর্তুকি পেতে লাগবে এসোসিয়েশনের সনদ। এই সনদ ভর্তুকির আবেদনের সময় দাখিল করতে হবে বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে ৩০ জানুয়ারি জারি করা নির্দেশনায় বলা হয়েছে, বিদ্যমান ব্যবস্থায় নির্দেশনা অনুসারে পাটজাত পণ্য রপ্তানির বিপরীতে রপ্তানি ভর্তুকির আবেদনের সাথে বাংলাদেশ জুট মিলস এসোসিয়েশন/বাংলাদেশ জুট স্পিনার্স এসোসিয়েশন এর প্রত্যয়ন সনদপত্র দাখিলের আবশ্যকতা রয়েছে। এছাড়া সরকারি সিদ্ধান্তক্রমে জানানো যাচ্ছে যে, আলোচ্য খাতে রপ্তানি ভর্তুকির আবেদনের সাথে উল্লিখিত এসোসিয়েশনের পাশাপাশি বাংলাদেশ জুট গুডস্ এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিজেজিইএ) ইস্যুকৃত সনদপত্র গ্রহণযোগ্য হবে। বাংলাদেশ জুট গুডস এক্সপোর্টার্স এসোসিয়েশন তাদের সদস্যভুক্ত রপ্তানিকারক প্রতিষ্ঠানের অনুকূলে এ সার্কুলার জারির তারিখ থেকে পরবর্তী সাময়িকভাবে দুই বছরের জন্য সনদপত্র ইস্যু করতে পারবে এবং বৈচিত্র্যকৃত পাটজাত পণ্যের ক্ষেত্রে সনদপত্র ইস্যুর সময় মূল্যমানের ভিত্তিতে পাটের ব্যবহার ন্যূনতম ৫০ শতাংশ হয়েছে বলে এসোসিয়েশন নিশ্চিত করতে হবে।

সার্কুলার জারির তারিখ থেকে জাহাজীকৃত পণ্যের ক্ষেত্রে বর্ণিত নির্দেশনা কার্যকর হবে। পাটজাত পণ্য রপ্তানির বিপরীতে ভর্তুকি পরিশোধ সংশ্লিষ্ট সব সার্কুলারের প্রযোজ্য নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে।