ইউএনআরডাব্লিউয়ের বিকল্প নেই : জাতিসঙ্ঘ

ইউএনআরডাব্লিউয়ের বিকল্প নেই : জাতিসঙ্ঘ

ফাইল ছবি

জাতিসঙ্ঘের যে মানবাধিকার সংস্থাটি গাজায় কাজ করছে, তাদের বিরুদ্ধে ৭ অক্টোবরের হামলায় জড়িত থাকার অভিযোগ জানিয়েছে ইসরাইল।

জাতিসঙ্ঘের প্রধান আন্তোনিও গুতেরেস জানিয়েছেন, ‘ইউএনআরডাব্লিউ-কে এতদিন ধরে যারা অর্থ সাহায্য করছিল তাদের সাথে নিউ ইয়র্কে ব্যক্তিগতভাবে দেখা করবেন তিনি। তাদের বোঝানো হবে যে ওই সংস্থাটি ছাড়া গাজায় কাজ করার মতো আর কোনো বিকল্প সংস্থা নেই। মূলত, যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল, তাদের বিরুদ্ধে ইতোমধ্যেই ব্যবস্থা নেয়া হয়েছে।

রোববার (২৮ জানুয়ারি) ইসরাইল অভিযোগ করেছিল, ইউএন অ্যাজেন্সি ফর ফিলিস্তিন রিফিউজিসের (ইউএনআরডাব্লিউএ) একাধিক সদস্য হামাসকে সহযোগিতা করছে। তারা শনিবার (৭ অক্টোবর) ইসরাইলে হামলার সাথেও জড়িত। ইসরায়েলের এই অভিযোগ রীতিমতো আলোড়ন ফেলে দেয়।

এরপরেই জাতিসঙ্ঘ জানায়, তারা ১২ জন কর্মীকে বরখাস্ত করেছে এবং তাদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। এরপরেই জাতিসঙ্ঘের পক্ষ থেকে জানানো হয়, এই সংস্থাটি ছাড়া গাজায় কাজ করা অসম্ভব। কারণ এই সংস্থাটির মতো গাজার মানুষকে আর কেউ চেনে না। কোথায় কখন কিভাবে সাহায্য পাঠাতে হবে, এই সংস্থাটি তা সবচেয়ে ভালো জানে।

এ দিকে, ইসরাইলের অভিযোগের পর জার্মানি, আমেরিকা, জাপানের মতো একাধিক দেশের ডোনার বা সাহায্যকারী এই সংস্থাটিকে অর্থ পাঠানো বন্ধ করে দেয়। ৭ অক্টোবরের হামলার সাথে জড়িতদের সাহায্য করা হবে না, এমন একটি মনোভাব তৈরি হচ্ছিল তাদের মধ্যে।
এরই পরিপ্রেক্ষিতে গুতেরেস জানিয়েছেন, ‘ব্যক্তিগতভাবে তিনি সকলের সাথে কথা বলবেন।’

মূলত, মঙ্গলবারও জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে গাজার পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। যেভাবে সেখানে মানুষ বসবাস করছেন, যে পরিমাণ মানুষ গৃহহীন অবস্থায় বিভিন্ন ক্যাম্পে থাকছেন, তা এক কথায় অবর্ণনীয়।

জাতিসঙ্ঘ আবার জানিয়েছে যে পরিমাণ ত্রাণ গাজায় পৌঁছাচ্ছে তার চেয়ে অনেক বেশি সাহায্য পাঠানো প্রয়োজন।

সুড়ঙ্গে জল :
এ দিকে, ইসরাইলের সেনা জানিয়েছে, গাজার বেশ কিছু এলাকায় সুড়ঙ্গে জল ভরে দেয়া হয়েছে।

অভিযোগ, গাজার একাধিক এলাকায় মাটির তলায় সুড়ঙ্গের নেটওয়ার্ক তৈরি করেছিল হামাস যোদ্ধারা। সেখানে তারা অস্ত্র ভাণ্ডার তৈরি করেছিল। শুধু তা-ই নয়, বাঙ্কার বানিয়ে সেখানেই তারা থাকতো। এই সুড়ঙ্গগুলোতে ঢোকার রাস্তা তৈরি করা হয়েছিল বিভিন্ন জনবহুল অঞ্চলে। যেমন বাজারের মধ্য দিয়ে, হাসপাতালের ভিতর দিয়ে।

ইসরাইলের সেনা জানিয়েছে, এমন বেশ কয়েকটি সুড়ঙ্গ নেটওয়ার্কে তারা পাম্প করে জল ঢুকিয়ে দিয়েছে, যাতে হামাস সুড়ঙ্গগুলো আবার ব্যবহার করতে না পারে।

সূত্র : ডয়চে ভেলে