যুক্তরাজ্যের বাণিজ্যিক জাহাজে হামলার দাবি হুতিদের

যুক্তরাজ্যের বাণিজ্যিক জাহাজে হামলার দাবি হুতিদের

প্রতিকী ছবি

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এডেন উপসাগরে যুক্তরাষ্ট্রের একটি বাণিজ্যিক জাহাজে হামলা চালানোর দাবি করেছে। তারা বলেছে, মার্কিন যুদ্ধজাহাজ গ্রেভলিতে ক্ষেপণাস্ত্র হামলার কয়েক ঘণ্টা পর এ হামলা চালানো হয়েছে।হুতিদের সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারিয়ার দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন বাণিজ্যিক জাহাজ কেওআই–কে লক্ষ্য করে কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

লাইবেরিয়ার পতাকাবাহী কেওআই জাহাজটি পরিচালনা করে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ওশিওনিক্স সার্ভিসেস।গত শনিবার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত তেল ট্যাংকার মারলিন লুয়ান্ডাও এই প্রতিষ্ঠানের।যুক্তরাজ্যের নৌবিষয়ক নিরাপত্তা সংস্থা আমব্রে বুধবার বলেছে, একটি বাণিজ্যিক জাহাজে বিস্ফোরণ হওয়ার খবর তাদের কাছে এসেছে। এডেন উপসাগরে ৬৯ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে যাওয়ার সময় জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা হয়।

এদিকে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ১০টি সামরিক ড্রোন, একটি জাহাজ ধ্বংসে সক্ষম ক্ষেপণাস্ত্র এবং একটি ড্রোন নিয়ন্ত্রণ স্টেশন ধ্বংস করার দাবি করেছে মার্কিন বাহিনী।বৃহস্পতিবার মিলিটারি কমান্ডের বিবৃতিতে বলা হয়েছে, বুধবার মধ্যরাতে ইয়েমেনের অভ্যন্তরে হুথিদের ১০টি ইউএভি ড্রোন এবং একটি (ইউএভি) ড্রোন কন্ট্রোল স্টেশন ধ্বংস করেছে মার্কিন বিমান বাহিনী।