ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ইউরো সহায়তা দিবে ইইউ

ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ইউরো সহায়তা দিবে ইইউ

ফাইল ছবি

ইউক্রেনকে আরও পাঁচ হাজার কোটি ইউরো সহায়তা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ইউরোপিয়ান কাউন্সিলের (ইসি) প্রেসিডেন্ট চার্লস মিশেল এ ঘোষণা দেন। এক্স–এ দেয়া এক পোস্টে তিনি লিখেছেন, ইউরোপীয় ইউনিয়নের বাজেট থেকে ইউক্রেনকে আরও পাঁচ হাজার কোটি ইউরো দেওয়ার ব্যাপারে জোটের ২৭ রাষ্ট্রনেতা একমত হয়েছেন

সহায়তা দেয়ার বিষয়ে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের এর আগে আপত্তি থাকলেও বৃহস্পতিবার কোনো আপত্তির কথা জানাননি।

এর আগে গত বছর ডিসেম্বরের ওই সম্মেলনে হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেছিলেন, ইউক্রেন নিয়ে ইইউর নীতি পুনর্বিবেচনা করা দরকার। এ ছাড়া চার বছর ইউক্রেনকে অর্থসহায়তা দেয়ার বিষয় নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।

কূটনৈতিক সূত্র রয়টার্সকে জানিয়েছে, নতুন চুক্তিতে প্যাকেজের বার্ষিক আলোচনা এবং ‘যদি প্রয়োজন হয়’ দুই বছরের মধ্যে এটি পর্যালোচনা করার বিকল্প অন্তর্ভুক্ত রয়েছে।

এদিন শীর্ষ সম্মেলন শুরু হওয়ার দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে চুক্তির খবর ঘোষণা করা হয়।

অনেক পর্যবেক্ষক অরবান এবং অন্যান্য ইইউ নেতাদের মধ্যে মতানৈক্যের গভীরতার কারণে আলোচনা আরো দীর্ঘতর হওয়ার আশঙ্কা করেছিলেন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লায়েন এক্সে বলেছেন, এটি ‘ইউরোপের জন্য একটি ভালো দিন’।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ইইউ জোটের ২৭ নেতাই এ সিদ্ধান্ত নিয়েছেন উল্লেখ করে বলেছেন, তিনি ইইউ নেতাদের কাছে ‘কৃতজ্ঞ।’ প্যাকেজটি ইউক্রেনের ‘দীর্ঘমেয়াদি অর্থনৈতিক ও আর্থিক স্থিতিশীলতাকে শক্তিশালী করবে’ বলেও জানিয়েছেন তিনি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ইউরোপ তার নিজস্ব নিরাপত্তায় বিনিয়োগ করছে। তিনি জোর দিয়ে বলেছেন, ইউক্রেন রাশিয়াকে প্রতিহত করছে সবার জন্য, শক্তির মাধ্যমে বিশ্বব্যবস্থাকে চ্যালেঞ্জ করা ভ্লাদিমির পুতিনের প্রচেষ্টাকে বাধা দিচ্ছে।

সূত্র : বিবিসি