জাবিতে ৫০ বল ক্রিকেটের দ্বিতীয় আসর শুরু

জাবিতে ৫০ বল ক্রিকেটের দ্বিতীয় আসর শুরু

সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের ক্যাম্পাসের সঙ্গে আত্মার টান। সেই বন্ধন থেকেই বিশ্ববিদ্যালয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে সাবেক শিক্ষার্থীরা ২০২২ সালে আয়োজন করেছিল ‘জাবি ৫০ বল ক্রিকেট টুর্নামেন্ট।’ এক বছর বিরতি দিয়ে সেই টুর্নামেন্টের দ্বিতীয় আসর আজ আবার মাঠে গড়িয়েছে।

শীতের কুয়াশাচ্ছন্ন সকালে রাজধানীর লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল এন্ড কলেজ মাঠে জাহাঙ্গীরনগরের সাবেক শিক্ষার্থীরা এসেছিলেন ক্রিকেট উৎসবে মাততে। ব্যাচ ভিত্তিক মাঠের ক্রিকেটের লড়াই ছাপিয়ে ফুটে উঠেছে জাবিয়ান সৌহার্দ্য-সম্প্রীতি। পেশা, বয়স, ব্যাচের গণ্ডি পেরিয়ে সবাই ফিরে গেছেন চির সবুজ ক্যাম্পাসে জীবনের সোনালী স্মৃতিতে। চার-ছক্কা, উইকেটের সঙ্গে গীটারে নানা গানের সুর সেই আড্ডা আরও বেগবান করেছে। টুর্নামেন্ট কমিটির অন্যতম আয়োজক আলী হায়দার আল মাসুম মৃধা উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সেটাই বলেছেন, ‘আমি ও জোসী বিভিন্ন ব্যাচ ভিত্তিক টুর্নামেন্ট খেলতে গিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের সাবেকদের নিয়ে এমন টুর্নামেন্টের ভাবনা মাথায় আসে। সিনিয়র বড় ভাইদের (জয়ীত, শিপন, দেবাশীষ, সজীবসহ আরও অনেকে) সহায়তায় গত আসরটি বেশ সফলভাবে আয়োজন করি। এক বছর বিরতি দিয়ে এবার দ্বিতীয় আসর শুরু হলো। টুর্নামেন্ট উপলক্ষ্যে আমাদের বিশ্ববিদ্যালয়ের গেট টু গেদারই মূলত বড় প্রাপ্তি।’

সাবেক জাতীয় ক্রিকেটার হাসানুজ্জামান ঝড়ু জাহাঙ্গীরনগরের সাবেক শিক্ষার্থী। তিনি আয়োজকের কাছে দাবি জানান, ‘পেশাগত ও ব্যক্তিগত নানা ব্যস্ততার মধ্যে এই টুর্নামেন্টের জন্য মুখিয়ে থাকি। অসাধারণ এই আয়োজন আমাদের পূণ্যভুমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাঠে এক-দুই দিন ব্যাপী হতে পারে।’ 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মেজবাউল হক। তিনিও বিশ্ববিদ্যালয়ের বন্ধনকে এমন উপস্থানে মুগ্ধতা প্রকাশ করেছেন।

টুর্নামেন্টের টাইটেল পৃষ্ঠপোষক ভাইয়া গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর চৌধুরি মাহমুদ আলী, পারটেক্স বেভারেজের সিইও সুবীর ঘোষসহ অন্যান্য পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের প্রতিনিধিবর্গ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের আয়োজনের সঙ্গে সম্পৃক্ত হতে পেরে সন্তোষ প্রকাশ করে ভবিষ্যতেও এর ধারাবাহিকতা বজায় রাখার আশাবাদ ব্যক্ত করেন।