বিশ্বকাপের সেমিতে যেতে যুবাদের সামনে যে সমীকরণ

বিশ্বকাপের সেমিতে যেতে যুবাদের সামনে যে সমীকরণ

ফাইল ছবি

অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল খেলা নিশ্চিত করতে আজ সুপার সিক্সে গ্রুপ-১ এ নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশের যুবারা।

স্থানীয় সময় সকাল ১০টা অর্থাৎ বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। 

গ্রুপ-১ এর পয়েন্ট টেবিলের বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচটি কোয়ার্টার ফাইনালে রূপ নিয়েছে। এই গ্রুপ থেকে একমাত্র দল হিসেবে ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। গ্রুপ অন্য তিন দলের মধ্যে বিদায় নিশ্চিত হয়েছে আয়ারল্যান্ড ও নেপালের। আরেক দল নিউজিল্যান্ডের সম্ভাবনা আছে অনেক, যদি, কিন্তুর উপর।

বাংলাদেশকে সেমিতে পা রাখতে হলে পাকিস্তানকে শুধু হারালেই হবে না, একই সঙ্গে নেট রান রেটেও তাদের ছাড়িয়ে যেতে হবে। বর্তমানে বাংলাদেশের নেট রানরেট ০.৩৪৮। আর পাকিস্তানের ১.০৬৪।

পাকিস্তানকে নেট রানরেটে ছাড়িয়ে যেতে হলে আগে ব্যাট করে ২৫০ বা তার কম রান করলে কমপক্ষে ৫০ রানের ব্যবধানে জিততে হবে যুব টাইগারদের। যেমন বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ রান করলে পাকিস্তানকে ২০০ রানের আগে অলআউট করতে হবে বা আটকে রাখতে হবে। একইভাবে আগে ব্যাটিং করে ২০০ থেকে ৩০০ রানের মধ্যে বাংলাদেশের সংগ্রহ হলে, ৪৯-৫১ রানের ব্যবধানে জিততে হবে।

অন্যদিকে, পাকিস্তান আগে ব্যাট করলে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যে ম্যাচ শেষ করতে হবে। ৩০০ রানের লক্ষ্য হলে ৩৯.৩ ওভারে ম্যাচ জিততে হবে। একইভাবে পাকিস্তান ২৫০ রান করলে ৩৯ ওভার এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮.৪ ওভারে জয় পেতে হবে বাংলাদেশকে।

গ্রুপ পর্ব ও সুপার সিক্সের জয়ে রান রেটে এগিয়ে রয়েছে পাকিস্তান। আগের ম্যাচে নেপালের বিপক্ষে ১৬৯ রানের টার্গেট ২৫ দশমিক ২ ওভারে স্পর্শ করে রান রেট বাড়ালেও পাকিস্তানকে টপকে যেতে পারেনি বাংলাদেশ।

২০২০ সালে প্রথমবারের মতো যুব বিশ্বকাপ জয় করে বাংলাদেশ। ভারতের কাছে ৮৪ রানে হেরে এবারের আসর শুরু করে বাংলাদেশ। এরপর গ্রুপ পর্বে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে এবং যুক্তরাষ্ট্রকে ১২১ রানের বড় ব্যবধানে হারায় তারা। সুপার সিক্সে নেপালকে ৫ উইকেটে হারিয়ে যুবারা।

অন্যদিকে, গ্রুপ পর্বে তিন ম্যাচের সবগুলোতে জয়ের সাথে সুপার সিক্সে আয়ারল্যান্ডকে হারায় পাকিস্তান।