বাংলাদেশের সভাপতিত্বে ইউএনডিপি-ইউএনএফপিএ-ইউএনওপিএসের প্রথম আঞ্চলিক অধিবেশন সমাপ্ত

বাংলাদেশের সভাপতিত্বে ইউএনডিপি-ইউএনএফপিএ-ইউএনওপিএসের প্রথম আঞ্চলিক অধিবেশন সমাপ্ত

বাংলাদেশের সভাপতিত্বে ইউএনডিপি-ইউএনএফপিএ-ইউএনওপিএসের প্রথম আঞ্চলিক অধিবেশন সমাপ্ত

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও জাতিসংঘ প্রকল্প পরিষেবা অফিস (ইউএনওপিএস) গত কয়েক বছর ধরে বহুমুখী ও বারবার সংকট মোকাবিলায় দিকনির্দেশনা ও প্রতিক্রিয়া জানিয়ে আসছে। বিশেষত সবচেয়ে দুর্বল ও ঝুঁকিতে থাকা মানুষদের জন্য সহায়তা জোরদার করার জন্য তাদের প্রতিশ্রুতি আশ্বস্ত করছে।

জাতিসংঘের এই সংস্থাগুলোর নির্বাহী বোর্ডের সভাপতি রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত বোর্ডের প্রথম নিয়মিত অধিবেশনের সমাপনীতে সভাপতিত্বকালে এ কথা বলেন।২০২৪ সালের ২৯ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত সপ্তাহব্যাপী অধিবেশন চলাকালীন বোর্ড দেশ পর্যায়ে জাতিসংঘের সংস্থাগুলোর কাজের প্রভাবসহ বাস্তব, কর্মক্ষম ও পরিচালনার বিষয়গুলো নিয়ে মিথষ্ক্রিয়ামূলক আলোচনায় জড়িত ছিল।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অধিবেশনে বোর্ডের মূল তদারকি কার্যক্রমের সঙ্গে প্রাসঙ্গিক গুরুত্বপূর্ণ দিকগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। যার মধ্যে নীতি মূল্যায়ন, নিরীক্ষকদের প্রতিবেদন যাচাই এবং অন্যান্য প্রাসঙ্গিক প্রশাসনিক বিষয় অন্তর্ভুক্ত ছিল।অধিবেশন চলাকালে জাতিসংঘের এই তিনটি মূল সংস্থার প্রধান- ইউএনডিপির প্রশাসক আচিম স্টেইনার, ইউএনএফপিএর নির্বাহী পরিচালক নাতালিয়া কানেম, ইউএনওপিএসের নির্বাহী পরিচালক জর্জ মোরেরা দা সিলভা বোর্ডের সদস্যদের সঙ্গে সংলাপ বিনিময় করেন।

তারা সকলেই জটিল অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা চ্যালেঞ্জ নির্বিশেষে মূল ভিত্তিতে থেকে জনগণের জন্য কাজ চালিয়ে যাওয়ার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।রাষ্ট্রদূত মুহিত কারিগরি ও কৌশলগত দিকনির্দেশনার মাধ্যমে জাতিসংঘের এই তিনটি সংস্থার কাজকে সমর্থন করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং জাতিসংঘের কাজ যাতে জনগণের জন্য সবচেয়ে কার্যকর ফলাফল বয়ে আনে সেজন্য বোর্ডের সদস্যদের সঙ্গে জড়িত থাকার কথাও উল্লেখ করেন।

রাষ্ট্রদূত মুহিত নির্বাহী বোর্ডের অধিবেশনগুলোতে সভাপতিত্ব করা ছাড়াও দ্বিপক্ষীয় ও আঞ্চলিক কাঠামোতে সংস্থাগুলোর প্রধানদের সঙ্গে বৈঠক ও মতবিনিময় করেন।

এর আগে ২০২৪ সালের ১০ জানুয়ারি রাষ্ট্রদূত মুহিত ইউএনডিপি/ইউএনএফপিএ/ইউএনওপিএস নির্বাহী বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।তিনি প্রথম বাংলাদেশি রাষ্ট্রদূত যিনি ইউএনডিপি/ইউএনএফপিএ/ইউএনওপিএস এর নির্বাহী বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন। এর আগে তিনি একই বোর্ডের ভাইস প্রেসিডেন্ট এবং ইউএন উইমেন এক্সিকিউটিভ বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

সূত্র : ইউএনবি