ইবিতে শিক্ষার্থীদের অংশগ্রহণে ছায়া আদালতে বিচারিক কার্যক্রম

ইবিতে শিক্ষার্থীদের অংশগ্রহণে ছায়া আদালতে বিচারিক কার্যক্রম

ইবিতে শিক্ষার্থীদের অংশগ্রহণে ছায়া আদালতে বিচারিক কার্যক্রম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে ছায়া আদালতে বিচারিক কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বিভাগের আয়োজনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মুট কোর্ট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ পরিবেশনা করেন শিক্ষার্থীরা।এতে দেশের আদালতের আদলে মাদক মামলার উপর শুনানি ও সাক্ষ্যগ্রহণসহ বিচারিক কার্যক্রম অনুষ্ঠিত হয়। এসময় কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা আদালতের ৯ জন সিনিয়র আইনজীবী বিচারক হিসেবে দায়িত্বপালন করেন। 

মুট কোর্ট অনুশীলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, ঝিনাইদহ জেলা জজ আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আব্দুল মতিন ও কুষ্টিয়া জেলা জজ আদালতের সিনিয়র সহকারী জজ এম এ আজহারুল ইসলাম।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান, কুষ্টিয়ার জিপি এ্যাড. আ স ম আক্তারুজ্জামান মাসুম, ঝিনাইদহ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাড. রবিউল ইসলাম, কুষ্টিয়া জেলা জজ কোটের সিনিয়র আইনজীবী এ্যাড. শংকর মজুমদার ও ঝিনাইদহ জেলা জজ কোটের সিনিয়র আইনজীবী নজরুল ইসলাম।

ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি সাহিদা আখতারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান। বিভাগের শিক্ষার্থী আলিফ হাসান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

ছায়া আদালতে বিচারক হিসেবে দায়িত্বপালন করেন কুষ্টিয়া জেলা আদালতের সিনিয়র আইনজীবী কাজী মাকসুদুল হক, এম এম মজিদ মোল্লা, জয়দেব কুমার বিশ্বাস, এস এম সাতীল মাহমুদ, প্রবীর কুমার স্যানাল, সেলিম সোহরাব খান, সোহেলী পারভিন ঝুমুর, হুমায়ন কবির এবং ঝিনাইদহ জেলা জজ আদালতের সিনিয়র আইনজীবী আলী আকবর বেলায়েতী।

অনুষ্ঠানে বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ইন্টার্নশীপ মেন্টর হিসেবে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা আদালতের ৪০ জন আইনজীবীকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সুপরিশপ্রাপ্ত বিভাগের স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত প্রথম ব্যাচের একজন শিক্ষার্থীকে সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে বিভাগটির বিভিন্ন শিক্ষাবর্ষের কয়েক শ শিক্ষার্থী অংশ নেন। ফলে অনুষ্ঠানটি বিচারক, আইনজীবী ও শিক্ষক-শিক্ষার্থীদের মিলন মেলায় পরিণত হয়।

বিভাগীয় সূত্রে জানা যায়, বিভাগের শিক্ষার্থীদের মুটকোর্ট অনুশীলনের অংশ হিসেবে এই আয়োজন। শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে আদালতে গিয়ে সরাসরি জ্ঞান অর্জন করছে ও মামলা পরিচলানার অনুশীলন করছে। উদ্বোধনী অনুষ্ঠানে একটি গ্রুপ তাদের মামলার বিচারিক কার্যক্রম তুলে ধরে। পরবর্তীতে বিভাগের শিক্ষকদের উপস্থিতিতে অন্য গ্রুপগুলোর পারফরম্যান্স যাচাই করা হবে।

বিভাগের সভাপতি সাহিদা আখতার বলেন, ‘মূলত মক ট্রায়াল এবং মুট কোর্ট আইন শিক্ষার অবিচ্ছেদ্য অঙ্গ। গ্রাজুয়েট শিক্ষার্থীদের  কর্মমুখী ও প্রায়োগিক জ্ঞানের গুরুত্ব বিবেচনায় নিয়েই এই আয়োজন। আমি বিশ্বাস করি এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের সম্মানিত শিক্ষক, বিজ্ঞ বিচারক, বিজ্ঞ আইনজীবী এবং শিক্ষার্থীদের মাঝে এক অভূতপূর্ব সেতুবন্ধন রচিত হলো। এতে শিক্ষার্থীরা কর্ম জীবনে উপকৃত হবে।’