ভারত সরকার আইফোন ব্যবহারকারীদের সতর্ক করল

ভারত সরকার আইফোন ব্যবহারকারীদের সতর্ক করল

ছবি: সংগৃহীত

অ্যাপলের আইফোন ব্যবহারকারীদের সতর্ক করল ভারত সরকার। এই বিষয়ে দেশটির সরকারের পক্ষ থেকে একটি নতুন পরামর্শও জারি করা হয়েছে।কটি লুপহোল নোট জারিও করা হয়েছে। নোটে বলা হয়েছে, অ্যাপল ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে। এমন পরিস্থিতিতে খুব সাবধানে থাকতে হবে।

ভারতের সাইবার সিকিউরিটি এজেন্সি সিইআরটি-ইন জনিয়েছে হ্যাকাররা এর সুযোগ নিতে পারে বলে নোটে বলা হয়েছে। অর্থাৎ ব্যাংক অ্যাকাউন্টে রাখা টাকা হাঁতিয়ে নেওয়ার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে, যখনই আপনি ব্যাংকিং কাজ করবেন, খুব সতর্কতা অবলম্বন করার কথা জানিয়েছে ভারত সরকার। 

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব ব্যবহারকারী ফোনের নিরাপত্তা নিয়ে খুব সতর্ক থাকেন, তাদের জন্য এটি অত্যন্ত বিপজ্জনক প্রমাণিত হতে পারে। একটি ভুল আপনাকে বড় ক্ষতির মুখে ফেলতে পারে। এজন্য আপনার কোনও ধরণের অ্যাক্সেস দেওয়া এড়ানো উচিত। ব্যবহারকারীদের বিরুদ্ধেও তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হতে পারে। তবে আইফোন ১৫ সিরিজ নিয়ে আপাতত তেমন কোনো সতর্কবার্তা আপাতত নেই।

নিরাপদ থাকতে হলে অনেক কিছুর খেয়াল রাখতে হবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার স্মার্টফোনটি আপডেট রাখা খুব জরুরি। আইফোন আপডেটের ক্ষেত্রে ফোনের তথ্য চুরি করা কঠিন। এছাড়া স্মার্টফোনের লোকেশন সবসময় বন্ধ রাখুন। এটিও আপনাকে নিরাপদ থাকতে অনেক সাহায্য করে। এ ছাড়া কোনো অ্যাপের কখনোই লোকেশন ট্র্যাক করতে দেওয়া উচিত নয়।