এল কে আদভানি উপহার পাচ্ছেন ভারতরত্ন

এল কে আদভানি উপহার পাচ্ছেন ভারতরত্ন

ছবিঃ সংগৃহীত।

ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্ন পাচ্ছেন লাল কৃষ্ণ আদভানি। বিজেপির ‘লৌহপুরুষ’ খ্যাত এ নেতাকে এই সম্মান দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজের এক্স হ্যান্ডেলে মোদী লেখেন, আমি অত্যন্ত খুশির সঙ্গে জানাচ্ছি যে, এল কে আদভানিকে ভারতরত্ন দেওয়া হবে। এ বিষয়ে তার সঙ্গে আমার কথা হয়েছে। দেশের উন্নতিতে তার অবদানের কথা মাথায় রেখেই তাকে এই সম্মান দেওয়া হচ্ছে।

অটল বিহারী বাজপেয়ী যখন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন, তখন উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন বিজেপির এই বর্ষীয়ান নেতা। অন্যান্য দপ্তরের মন্ত্রী হিসেবেও দক্ষতার সঙ্গে কাজ করেছেন তিনি। ১৯৭০ সাল থেকে ২০১৯ পর্যন্ত ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষের সক্রিয় সদস্য ছিলেন আদভানি।

এ প্রসঙ্গে নরেন্দ্র মোদী বলেন, একেবারে তৃণমূল পর্যায় থেকে কাজ শুরু করেছিলেন লাল কৃষ্ণ আদভানি। পরবর্তীকালে তিনি দেশের উপ-প্রধানমন্ত্রী হন। স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী হিসেবেও নিজের দক্ষতা দেখিয়েছিলেন আদভানি। পার্লামেন্টে তার উপস্থিতি সবসময় অনুকরণীয় ছিল।বিজেপির সাবেক এ সভাপতি রাজনৈতিক নীতিশাস্ত্রে একটি ‘অনুকরণীয় মানদণ্ড’ দাঁড় করিয়েছিলেন বলেও উল্লেখ করেন ভারতীয় প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী বলেন, এমন একজন অকুতোভয় নেতাকে ভারতরত্ন দেওয়া হচ্ছে। এটি তার জন্য খুবই আবেগঘন মুহূর্ত।

কে এই লাল কৃষ্ণ আদভানি?

অবিভক্ত ভারতে ভারতে ১৯২৭ সালে করাচিতে জন্মগ্রহণ করেন লাল কৃষ্ণ তথা এল কে আদভানি। এরপর পড়াশোনা করেন করাচির সেন্ট প্যাট্রিক স্কুলে। পরবরর্তীতে, দেশভাগের সময় সপরিবারের চলে যান ভারতে। তৎকালীন বম্বেতে গিয়ে বসবাস শুরু করেন তিনি।একপর্যায়ে আরএসএস-এ যোগ দেন আদভানি। ধীরে ধীরে হিন্দুত্ববাদী রাজনীতির দিকে ঝুঁকতে থাকেন তিনি। মাত্র ১৪ বছর বয়সেই দায়িত্ব পান আরএসএস’র প্রচারক হিসেবে রাজস্থানে কাজ করার।

এরপর তার রাজনৈতিক জীবন পেরিয়েছে বহু মাইলস্টোন। ১৯৭০ সালে হন রাজ্যসভার সদস্য। ১৯৭৩ সালে জনসংঘের সভাপতি পদে বসেন। পরবর্তীকালে জনতা পার্টির সঙ্গে মিশে যায় জনসংঘ। সময়ের সিঁড়ি বেয়ে লালকৃষ্ণ আদভানি হন কেন্দ্রীয় মন্ত্রী। তার আগে থেকেই নানা ইস্যুকে কেন্দ্র করে ভারতীয় জনতা পার্টির গুরুতত্বপূর্ণ নেতাদের একজন হয়ে ওঠেন তিনি। রামমন্দির আন্দোলন, রথযাত্রা ঘিরে তার নাম ক্রমেই জাতীয় রাজনীতির অলিন্দে ঘোরাফেরা করে।

অটল বিহারী বাজপেয়ীর আমলে ভারতীয় রাজনীতির এই লৌহপুরুষ ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত ছিলেন উপ-প্রধানমন্ত্রী। এবার, রামমন্দিরের দুয়ার খোলার বছর ২০২৪-এ এসে এল কে আদভানি পাচ্ছেন ভারতরত্ন সম্মান।এল কে আদভানি উপহার পাচ্ছেন ভারতরত্ন