টাঙ্গাইলে পুলিশের অভিযানে নকল আকিজ বিড়ি জব্দ

টাঙ্গাইলে পুলিশের অভিযানে নকল আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সাগরদিঘী বাজার ও ডাকা‌তিয়া বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান সরকারি রাজস্ব ফাঁকি দেওয়া নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করেছে পুলিশ। শনিবার ঘাটাইল উপজেলার সাগরদিগি পুলিশ ফাড়ির একটি চৌকস টিম এ অভিযান পরিচালনা করেন।

পুলিশ সূত্রে জানা যায়, বাজারে সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু ব্যবসায়ী টাঙ্গাইল জেলার বিভিন্ন বাজারে নকল ব্যান্ডরোলযুক্ত কমদামী অবৈধ বিড়ি বিক্রি ও মজুদ করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে শনিবার ঘাটাইল উপজেলার সাগরদিগি পুলিশ ফাড়ির উপ পরিদর্শক মো. আমিনুল ইসলামের নেতৃত্বে পুলিশের একটি চৌকস টিম উপজেলার ডাকা‌তিয়া বাজারে অভিযান ও তল্লাশি চালায়।

এসময় বাজারের ব্যবসায়ী মো. ম‌নির হোসেনের দোকান থেকে ষাট হাজার (৬০,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করে পুলিশ।

অভিযুক্ত ব্যবসায়ী মো. ম‌নির হোসেন জানান, গত বুধবার সাগরদিঘী বাজারের ব্যবসায়ী হায়দার এর নিকট থেকে সত্তর হাজার (৭০,০০০) শলাকা আকিজ বি‌ড়ি নিয়ে আসেন তিনি।

সেই সূত্র ধরে ব্যবসায়ী ম‌নিরকে নি‌য়ে সাগর‌দিঘী বাজা‌রের ব্যবসায়ী হায়দার এর দোকানে অভিজান চালানো হয়। ব্যবসায়ী হায়দারের সা‌থে কথা বলার সময় নকল বিড়ি বহনকারী অটো গাড়ীর ড্রাইভার হায়দার এর ছে‌লের ইশারায় নকল বি‌ড়ি গু‌লো নি‌য়ে গ্রা‌মের ভিত‌রে একটি বাড়ী‌তে নি‌য়ে লুকা‌য়ে ফে‌লে। পরবর্তী‌তে অনেক খোঁজাখুঁজির পর সেই বাড়ী থে‌কে উক্ত নকল আকিজ বি‌ড়ি উদ্ধার করা হয়।

স্থানীয় মেম্বার, ছাত্রলীগ সভাপ‌তিসহ কিছু স্থানীয় লোকজন পু‌লিশের নকল বিরোধী অভিযানে বাধা সৃষ্টি করেছেন বলে অভিযোগ রয়েছে। জব্দকৃত নকল বিড়ি বিক্রিকারী ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দেওয়ার চেষ্টা করা হলে ঘাটাইল থানার ওসি মামলা নিবেন না বলে জানান।

অভিযানকালে বাজারের প্রতিটি ব্যবসায়ীর ম‌ধ্যে আতংক বিরাজ করে এবং নকল ব্যান্ডরোলযুক্ত অবৈধ কমদামী বিড়ি ভবিষতে আর কোন ব্যবসায়ী বিক্রি করবে না বলে প্রতিশ্রুতি দেয়। এছাড়া অভিযুক্ত ব্যবসায়ী হায়দার আর কোন দিন নকল বি‌ড়ি বিক্রয় কর‌বে না ব‌লে লিখিত প্রতিশ্রু‌তি দেন।

অভিযান শেষে জব্দকৃত স্থানীয় মেম্বার ও ছাত্রলীগ সভাপ‌তি কে ম্যানেজ করে বাজার ক‌মি‌টির সভাপ‌তিসহ ব্যাপক সংখ্যক লোকজনের উপস্থিতিতে জব্দকৃত ৬০,০০০ শলাকা বি‌ড়ি আগু‌নে পুড়িয়ে নষ্ট করা হয়।

সাগরদিগি পুলিশ ফাড়ির উপ পরিদর্শক মো. আমিনুল ইসলাম জানান, অভিযান থেকে বিপুল পরিমান সরকারী রাজস্ব ফাঁকি দেওয়া নকল বিড়ি জব্দ করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে এবং রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।