গাজা থেকে আহত সেনা ফেরাতে ১৫০০ অভিযান ইসরায়েলের

গাজা থেকে আহত সেনা ফেরাতে ১৫০০ অভিযান ইসরায়েলের

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থল অভিযানে গিয়ে তীব্র পরিস্থিতির মুখে পড়েছে ইসরায়েলি বাহিনী। সেখানে আহত হয়েছেন শত শত ইসরায়েলি সেনা। এসব সেনাকে ফেরাতে ১৫০০ এর বেশি অভিযান চালিয়েছে ইসরায়েল। গাজা থেকে আহতদের উদ্ধারে হিমশিম খাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন।

ইসরায়েলি সেনাবাহিনী শনিবার ঘোষণা করেছে যে, অপারেশনাল ট্রান্সপোর্ট ইউনিট ২৭ অক্টোবর থেকে গাজা উপত্যকা থেকে আহত সৈন্যদের সরিয়ে নিতে ১৫০০টিরও বেশি অভিযান চালিয়েছে। খবর আনাদুলু এজেন্সির

ইসরায়েলি সেনাবাহিনী একটি ভিডিও সম্প্রচার করেছে যেখানে দেখা যাচ্ছে, সেনারা আহত ব্যক্তিদের সামরিক যান ব্যবহার করে স্ট্রিপ থেকে সরিয়ে নিচ্ছে। হেলিকপ্টারে করে তাদের ইসরায়েলের অভ্যন্তরে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছে।

শনিবার পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনী গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ২২৪ জনসহ যুদ্ধ শুরুর পর থেকে ৫৬১ জন অফিসার ও সেনার মৃত্যুর খবর দিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত ২,৮৫১ জন অফিসার ও সেন্য আহত হয়েছেন। এর মধ্যে স্থল অভিযানের সময় আহত হয়েছেন ১,২৯৬ জন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে ভূখণ্ডটিতে ২৭ হাজার ২৩৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৬ হাজার ৪৫২ ফিলিস্তিনি।

প্রায় চারমাস ধরে আকাশ, সাগর ও স্থলপথে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা করছে ইসরায়েল। প্রায় পুরো গাজা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। হাজার হাজার বাড়ি মাটির সঙ্গে মিশে গেছে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূল করার লক্ষ্যে নির্বিচারে হামলা করছে ইসরায়েল। তবে হামাসের মূল শক্তি সেখানকার টানেলের এখনও ৮০ শতাংশই অক্ষত রয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

মার্কিন সংবাদমাধ্যমটি জানিয়েছে, কয়েক সপ্তাহ ধরে গাজায় ইসরায়েলের তীব্র হামলার সত্ত্বেও হামাসের সুড়ঙ্গের জটিল নেটওয়ার্কের ২০ শতাংশও ক্ষতি হয়নি। এর ৮০ শতাংশ এখনও অক্ষত রয়েছে। আমেরিকান ও ইসরায়েলি কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলি হামলা সত্ত্বেও হামাসের কয়েকশ কিলোমিটার সুড়ঙ্গের বেশিরভাগ অংশ এখনও সুরক্ষিত।

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলি আক্রমণের ফলে গাজার ৮৫% জনসংখ্যা খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। এছাড়া গাাজর ৬০% অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।