শ্রীলঙ্কার জলসীমায় প্রবেশ করায় ২৩ তামিল মৎস্যজীবীকে গ্রেফতার

শ্রীলঙ্কার জলসীমায় প্রবেশ করায় ২৩ তামিল মৎস্যজীবীকে গ্রেফতার

শ্রীলঙ্কার জলসীমায় প্রবেশ করায় ২৩ তামিল মৎস্যজীবীকে গ্রেফতার

শ্রীলঙ্কার জলসীমায় মাছ ধরতে প্রবেশ করায় ২৩ তামিল মৎস্যজীবীকে গ্রেফতার করেছে শ্রীলঙ্কার নৌ-সেনারা। শনিবার সমুদ্রসীমা লঙ্ঘন করার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের দু’টি নৌকা বাজেয়াপ্ত করা হয়।

জানা গেছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে অনুমতিপত্র সাথে নিয়ে ৫৪০টি নৌকায় চেপে প্রায় তিন হাজার মৎস্যজীবী মাছ ধরতে গিয়েছিলেন। রাত ২টার সময় রামেশ্বরমে ফেরার জন্য যখন নৌকার মুখ ঘুরায়, তখনই শ্রীলঙ্কার সেনাবাহিনী আটকে দেয় তাদের। বাকিরা পালাতে সক্ষম হলেও ২৩ জন আটকে পড়ে।

এমন ঘটনা নতুন নয়। প্রায়ই সামুদ্রিক সীমানা লঙ্ঘন করার অভিযোগে শ্রীলঙ্কার নৌ-সেনার হাতে গ্রেফতার হয় ভারতের মৎস্যজীবীরা।এই নিয়ে গত মাসেই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন শ্রীলঙ্কায় মৎস্যজীবীদের গ্রেফতারি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। ২২ জানুয়ারি একই কারণে ছয়জন তামিল মৎস্যজীবীকে গ্রেফতার করেছিল শ্রীলঙ্কার নৌ-সেনা।

এ ব্যাপারে কেন্দ্র সরকারের হস্তক্ষেপেরও দাবি জানান স্ট্যালিন। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লিখে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী অনুরোধ করেন, পরিস্থিতি খতিয়ে দেখার জন্য একটি কেন্দ্রীয় দল পাঠানোর জন্য। পরিস্থিতি মোকাবিলায় উপযুক্ত ব্যবস্থা নেয়ার প্রয়োজন বলেও মনে করেন স্ট্যালিন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা