প্যারিসে এসইউভির পার্কিং ফি তিনগুণ করার পক্ষে বাসিন্দারা

প্যারিসে এসইউভির পার্কিং ফি তিনগুণ করার পক্ষে বাসিন্দারা

প্যারিসে এসইউভির পার্কিং ফি তিনগুণ করার পক্ষে বাসিন্দারা

ফ্রান্সের প্যারিসে এক দশমিক ছয় টন ওজনের স্পোর্ট ইউটিলিটি ভেহিকেলের (এসইউভি) পার্কিং ফি ঘণ্টায় দুই হাজার টাকারও বেশি করার পক্ষে বাসিন্দারা।

বেশ কিছু দিন ধরে ফ্রান্সের রাজধানী শহরকে পুরোপুরি পরিবেশবান্ধব ও বাইসাইকেল সিটি করার চেষ্টা চলছে। এই আবহে প্যারিসের মানুষ ভোট দিয়ে জানালেন, তারা এসইউভি গাড়ির পার্কিং ফি ঘণ্টায় প্রায় দুই হাজার ১৫০ টাকা করতে চায়।এর ফলে শহরের সিটি সেন্টারে পার্কি ফি তিনগুণ বেড়ে যাবে।গণভোটে ৭৮ হাজার মানুষ অংশ নেয়। তার মধ্যে ৫৪ দশমিক পাঁচ শতাংশ শহরবাসী বাড়তি পার্কিং ফি-এর পক্ষে রায় দিয়েছে। আর ৪৫ দশমিক পাঁচ শতাংশ এই প্রস্তাবের বিপক্ষে রায় দেয়।

কিছু দিন আগেই ই-স্কুটারের বিপক্ষে ভোট দিয়েছিল প্যারিসবাসী। এবার তারা এসইউভির পার্কিং তিনগুণ করার পক্ষে ভোট দিলো। পেট্রোল বা ডিজেল হলে এক দশমিক ছয় টন এবং ইলেকট্রিক গাড়ি দুই টন বা তার বেশি ওজনের হলেই নতুন হারে পার্কিং ফি দিতে হবে।প্যারিসের মেয়র জানান, ‘আমরা একটা পরিবেশগত প্রশ্ন নিয়ে শহরবাসীকে ভোট দিতে বলেছিলাম। তারা যে রায় দিয়েছে, তাতে আমি গর্বিত।’

মেয়র হিদালগোর আমলে প্যারিসে ৮৪ কিলোমিটার সাইকেল লেন তৈরি হয়েছে। কোভিড কড়াকড়ি পুরোপুরি উঠে যাওয়ার পর এখন ৭১ শতাংশের বেশি মানুষ সাইকেল ব্যবহার করছে।তবে গাড়িচালকদের অ্যাসোসিয়েশন রোববারের এই গণভোটের নিন্দা করেছে।ফ্রান্সে পারিবারিক গাড়ি হিসেবে এসইউভি খুবই জনপ্রিয়।
সূত্র : ডয়চে ভেলে