সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় কুর্দি নেতৃত্বাধীন ৫ যোদ্ধা নিহত

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় কুর্দি নেতৃত্বাধীন ৫ যোদ্ধা নিহত

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় কুর্দি নেতৃত্বাধীন ৫ যোদ্ধা নিহত

সিরিয়ার পূর্বাঞ্চলে একটি আমেরিকান  ঘাঁটিতে রাতে চালানো  হামলায় কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) পাঁচ যোদ্ধা নিহত হয়েছে। সোমবার এক যুদ্ধ পর্যবেক্ষণ গ্রুপ এ কথা জানায়। খবর এএফপি’র।

ব্রিটেন ভিত্তিক মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থার প্রধান রামি আবদেল রহমান বলেন, সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের বৃহত্তম ঘাঁটি ‘আল-ওমর তেলক্ষেত্রে মধ্যরাতের পর এক ড্রোন হামলায় এসডিএফ বিশেষ বাহিনীর পাঁচ সদস্য নিহত এবং প্রায় ২০ জন আহত হয়েছে।’ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্স গ্রুপ আল-ওমর তেলক্ষেত্রে যুক্তরাষ্ট্রের দখলে থাকা ঘাঁটিতে রোববার ড্রোন হামলার চালানোর দাবি করেছে।

যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থার আবদেল রহমান বলেন, ঘাঁটিটির অভ্যন্তরে এসডিএফ অংশে এ ড্রোন হামলা চালানো হয়। গত সপ্তাহের শেষের দিকে সিরিয়া ও ইরাকে মার্কিন হামলার পর আমেরিকার ঘাঁটিতে ইরানপন্থী গ্রুপের এটি প্রথম হামলা।গত ২৮ জানুয়ারি জর্ডানের একটি ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সৈন্য নিহত এবং  ৪০ জনেরও বেশি আহত হয়। সেখানে এ হামলার ঘটনায় ওয়াশিংটন ইরানপন্থী বাহিনীকে দায়ী করে।

এদিকে যুক্তরাষ্ট্র শুক্রবার সিরিয়া ও ইরাকে ইরান সংশ্লিষ্ট বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে তাদের ধারাবাহিক একতরফা হামলার জবাব দিয়েছে বলেছে, যে এমন হামলার আরো জবাব দেওয়া হবে।উল্লেখ্য  জোট  সৈন্যের পাশাপাশি ইরাকে প্রায় ২,৫০০ এবং সিরিয়ায় প্রায় ৯০০ মার্কিন সৈন্য মোতায়েন রয়েছে।

সূত্র : বাসস