সুস্বাদু টক ঝাল মিষ্টি বরই এর আচার

সুস্বাদু টক ঝাল মিষ্টি বরই এর আচার

ছবি: সংগৃহীত

শীতকালে বাজারে প্রচুর কুল পাওয়া যায়। মৌসুমী এই ফলে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। এমনকি ছোট বড় সবাই এই ফলটি ভীষণ ভালোবাসে। শুধু ফলটি খেতেই সুস্বাদু নয়, এটি দিয়ে তৈরি করা যায় বিভিন্ন প্রকারের আচার। এই কুল দিয়েই তৈরি করে নিতে পারেন সুস্বাদু টক ঝাল মিষ্টি আচার।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি এই আচারের রেসিপি:

উপকরণ:

মরিচের গুঁড়া, ধনিয়ার গুড়া, হলুদের গুঁড়া -১ চা চামচ

সরিষার তেল -২ কাপ

রসুন কুচি -২ টেবিল চামচ

বড়ই- ১ কেজি মত

দারুচিনি -২টি  পাঁচফোড়ন -১টেবিল চামচ

আদা কুচি- ২ টেবিল চামচ

লবণ -স্বাদমতো

সরিষা -১টেবিল চামচ

চিনি -১কাপ

তেজপাতা- ২টি

তেতুল -আধা কাপ

প্রস্তুত প্রণালী

প্রথমেই আচারের মসলা তৈরি করে নিতে হবে। এর জন্য ব্লেন্ডারে একে একে তেজপাতা, সরিষা, পাঁচফোড়ন, দারুচিনি একসাথে ব্লিইন্ড করে নিন। এরপর চুলায় একটি কড়াইয়ে তেল গরম করে রসুন কুচি ভেজে তাতে বড়ই দিয়ে দিন।

এগুলোকে একসাথে কিছুক্ষণ হালকা করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে এতে একে একে ধনিয়া, মরিচ এবং হলুদের গুঁড়া এবং পরিমানমতো লবণ এবং চিনি মিশিয়ে নিন।এগুলো ভালো করে মিশিয়ে নিতে কিছুক্ষণ নাড়াচাড়া করুন।

অল্প আচে কিছুক্ষণ রান্নার পর দেখা যাবে চিনি থেকে যে পানি বের হবে তাতেই কিন্তু বরই গুলো বেশ সেদ্ধ হয়ে যাবে । পানি কিছুটা কমে এলে এতে এবার তেতুল এবং আচারের মসলা দিয়ে দিন। এরপর অল্প আচে নাড়াচাড়া করতে থাকুন। এক পর্যায়ে দেখা যাবে পানি শুকিয়ে একদমই মাখোমাখো হয়ে আসছে। ঠিক এই সময়ে আচারটি নামিয়ে ঠান্ডা হয়ে গেলে কাঁচের বয়ামে ভরে সংরক্ষণ করতে পারবেন।

দীর্ঘদিন এই আচারটিকে সংরক্ষণ করার জন্য মাঝে মাঝে রোদে দিতে পারেন।