লোহিত সাগরে ফের ক্ষেপণাস্ত্র হামলা হুথিদের

লোহিত সাগরে ফের ক্ষেপণাস্ত্র হামলা হুথিদের

সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের হুমকি পাত্তা না দিয়ে লোহিত সাগরে আবারও জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে লোহিত সাগরে ছয়টি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের নৌবাহিনী মঙ্গলবার অন্তত একটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে এবং অন্যগুলো সাগরে পতিত হয়েছে।

ব্রিটিশ সিকিউরিটি ফার্ম আমব্রে জানিয়েছে, মঙ্গলবারের হামলার সময় হুথিদের একটি অস্ত্র বার্বাডোসের পতাকাবাহী যুক্তরাজ্যের মালিকানাধীন একটি মালবাহী জাহাজের বাঁ দিকে সামান্য ক্ষতি করেছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বিস্ফোরক বোঝাই দুটি হুথি কামিকাজে ড্রোন বোটের বিরুদ্ধে আত্মরক্ষামূলক হামলা চালিয়েছে- এমনটি জানানোর কয়েক ঘণ্টা পর হুথিরা এসব ক্ষেপণাস্ত্র ছোড়ে।

ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের বাহিনীর তত্ত্বাবধানে থাকা যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, 'এসব নৌযান ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ ও বাণিজ্যিক জাহাজের জন্য আসন্ন হুমকি সৃষ্টি করেছে।'

পেন্টাগনের প্রেস সেক্রেটারি মেজর জেনারেল প্যাট রাইডার সোমবার সাংবাদিকদের বলেন, 'আমরা হুথিদের সঙ্গে যুদ্ধ করছি না। আমরা হুথিদের সঙ্গে যুদ্ধে যেতে চাই না। কিন্তু তারা যদি হামলা অব্যাহত রাখে তবে আমরা তাদের সক্ষমতা ব্যাহত করা ও হ্রাস করা অব্যাহত রাখব।'

রোববার হুথিদের একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ও স্থাপনায় আঘাত হেনেছে যুক্তরাষ্ট্র। শনিবার যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনে হুথিদের অন্তত ৩৬টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

হুথিরা বলেছে, তাদের লোহিত সাগরের হামলা গাজার জনগণের সাথে সংহতির প্রকাশ। বিদ্রোহীরা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলা সত্ত্বেও তা অব্যাহত রাখার অঙ্গিকার ব্যক্ত করেছে।

হুথি কর্মকর্তা মোহাম্মদ আল-বুখাইতি সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ লিখেছেন, 'ইসরায়েলের বিরুদ্ধে আমাদের যুদ্ধ নৈতিক, কারণ এর লক্ষ্য গাজায় গণহত্যার অপরাধ বন্ধ করা এবং অবরুদ্ধ বাসিন্দাদের জন্য খাদ্য, ওষুধ এবং জ্বালানী প্রবেশের ব্যবস্থা করা। এই লক্ষ্যটি বিশ্বের সব মুক্ত মানুষের ইচ্ছার প্রতিনিধিত্ব করে।'