পবিত্র শবেমেরাজ আজ

পবিত্র শবেমেরাজ আজ

ছবি: সংগৃহীত

 

মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর ঊর্ধ্বলোকে পরিভ্রমণের ঐতিহাসিক ও অলৌকিক ঘটনার স্মারক অর্থাৎ শবে মেরাজ আজ। এ রাতেই তিনি ফেরেশতা জিবরাইল (আ.)-এর সঙ্গে সপ্তম আসমান পেরিয়ে মহান আল্লাহ রাব্বুল আলামিনের সাক্ষাৎ লাভ করে আবার পৃথিবীতে ফিরে আসেন। তার এ সফরেই উম্মতে মোহাম্মদির জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ মহান আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত হয়। এ রাত সারা বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র।

মহানবি (সা.) এ রাতে প্রথমে কাবা শরিফ থেকে বোরাক নামের বাহনে করে পবিত্র বায়তুল মোকাদ্দাস মসজিদে যান। সেখানে অন্যান্য নবি-রাসুলের সঙ্গে দুই রাকাত নফল নামাজে ইমামতি করেন। এরপর ঊর্ধ্বলোকে সফর শুরু করেন। এ সময় তিনি নভোমণ্ডল, বেহেশত-দোজখ ও সৃষ্টির বিভিন্ন রহস্য প্রত্যক্ষ করেন এবং পূর্ববর্তী নবিদের সাক্ষাৎ লাভ করেন। সপ্তম আসমান পেরিয়ে মহানবি (সা.) মহান আল্লাহর দিদার লাভ করেন।

শবে মেরাজের এই মহিমান্বিত রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র কুরআন তিলাওয়াত, নফল নামাজ, জিকির-আসকার, দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন।

এদিকে মিরাজ উপলক্ষে বৃহস্পতিবার বাদ জোহর ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররমে এক আলোচনাসভা ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে।