হাছান মাহমুদ-জয়শঙ্কর হৃদ্যতাপূর্ণ বৈঠক

হাছান মাহমুদ-জয়শঙ্কর হৃদ্যতাপূর্ণ বৈঠক

হাছান মাহমুদ-জয়শঙ্কর হৃদ্যতাপূর্ণ বৈঠক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সাথে দ্বিপাক্ষিক বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানিয়েছেন দিল্লি সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।বুধবার দিল্লির হায়দ্রাবাদ হাউজে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সাথে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক শেষে মন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দু'দেশের পারস্পরিক সম্পর্ক যে নতুন উচ্চতায় পৌঁছেছে, সেটিকে আরো ঘনিষ্ঠ ও গভীর করার বিষয়ে আলোচনা হয়েছে।

সীমান্তে হত্যা নয়-সৌহার্দ্য বজায় রাখা, আন্তঃদেশীয় যোগাযোগ বৃদ্ধিতে চট্টগ্রাম ও মংলা বন্দরকে ভারতের ব্যবহারের কার্যকর সূচনা, বিদ্যুৎশক্তির উৎসজনিত সহায়তার পাশাপাশি রোহিঙ্গাদের পূর্ণ অধিকারসহ তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন এবং মিয়ানমারে চলমান পরিস্থিতি নিয়েও একযোগে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে।

আনুষ্ঠানিক বৈঠক পর্বে বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব স্মিতা পান্ট এবং দু'দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে প্রথম দ্বিপাক্ষিক সফরে গতকাল ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সাথে সরদার প্যাটেল ভবনে ড. হাছান     মাহ্‌মুদ বৈঠক করেন। এ বৈঠক শেষে রাজঘাটে মহাত্মা গান্ধীর দাহস্থান ও স্মৃতিসৌধ চত্বরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে সৌধ পরিদর্শন বইতে স্বাক্ষর করেন মন্ত্রী।

বিকেলে প্রেসক্লাব অভ ইন্ডিয়াতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন পররাষ্ট্রমন্ত্রী। প্রেসক্লাবে ২০২১ সালে তথ্যমন্ত্রীর দায়িত্বে থাকাকালে হাছান মাহমুদের উদ্বোধন করা বঙ্গবন্ধু কর্নারটি তিনি ঘুরে দেখেন ও সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।