মানিকগঞ্জে চলছে ঐতিহ্যবাহী হাজারি গুড়ের মেলা

মানিকগঞ্জে চলছে ঐতিহ্যবাহী হাজারি গুড়ের মেলা

সংগৃহীত

মানিকগঞ্জ শহরের সরকারি উচ্চবিদ্যালয় খেলার মাঠে শুরু হয়েছে তিন দিনব্যাপী হাজারি গুড়ের মেলা। বৃহস্পতিবার শুরু হওয়া এ মেলা চলবে শনিবার রাত ৯টা পর্যন্ত।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য জাহিদ মালেক।

দেশের ঐতিহ্যবাহী হাজারি গুড়ের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে এবং দেশব্যাপী এটি ছড়িয়ে দিতে প্রথমবারের মতো এই মেলার আয়োজন করেন জেলা প্রশাসন।

অনুষ্ঠানে ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সংসদ সদস্য জাহিদ মালেক। অন্যান্যদের মাঝে বক্তব্য দেন জেলা প্রশাসক রেহেনা আকতার, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম, মানিকগঞ্জ পৌর মেয়র মো. রমজান আলী ও হাজারি গুড় উৎপাদনকারী মোজাফ্ফর হোসেন প্রমুখ।

আয়োজকরা জানান, শীত এলে এ দেশের গ্রামের বাড়িগুলোয় পিঠা-পায়েস তৈরির আয়োজন শুরু হয়। এমন দিনে খেজুরের রস ও গুড়ের চাহিদা বেড়ে যায়। আর হাজারি গুড় হলে তো কথাই নেই। যুগ যুগ ধরে ঐতিহ্য বহন করে আসছে মানিকগঞ্জের এই হাজারি গুড়।

মনভোলানো স্বাদের পাশাপাশি হাজারি গুড়ের অন্যতম বৈশিষ্ট্য হলো, হাতে নিয়ে চাপ দিতেই গুঁড়া গুঁড়া হয়ে যায়। হাজারি গুড় তৈরির কারিগরদের সঙ্গে কথা বলে জানা গেল, শুধু দেশেই নয়, এই গুড়ের সুনাম ছড়িয়ে আছে দেশের বাইরেও। এই গুড়ের নামেই মানিকগঞ্জ জেলার ব্র্যান্ডিং করা হয়েছে লোকসংগীত আর হাজারি গুড়, মানিকগঞ্জের প্রাণের সুর।