পাকিস্তানে সরকার গঠনে ‘সম্মত’ নওয়াজ-জারদারি

পাকিস্তানে সরকার গঠনে ‘সম্মত’ নওয়াজ-জারদারি

পাকিস্তানে সরকার গঠনে ‘সম্মত’ নওয়াজ-জারদারি

পিএমএল-এন (পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ) চেয়ারম্যান নওয়াজ শরিফ ও পিপিপির (পাকিস্তান পিপলস পার্টি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি পাকিস্তানে জোট সরকার গঠনে সম্মত হয়েছেন।

শুক্রবার দেশটির সাবেক রাষ্ট্রপতি আসিফ আলী জারদারির সাথে দেখা করার পরে তারা জোট সরকার গঠনে সম্মত হয়েছেন। আসিফ আলী জারদারি তাদের দু‘জনকে একসাথে কাজ করার জন্য আমন্ত্রণ জানান।শনিবার দ্যা নিউজ ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দলীয় সূত্র জানায়, শেহবাজ জারদারির সাথে ভবিষ্যৎ সরকার গঠন নিয়ে আলোচনা করেছেন এবং তাকে নওয়াজ শরিফের বার্তাও পৌঁছে দিয়েছেন। শেহবাজ পিপিপির দুই নেতাকে পাকিস্তানে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য পিএমএলএন নেতৃত্বের সাথে বসতে বলেছিলেন।

সূত্রগুলো দাবি করেছে যে- তাদের বৈঠকটি ৪৫ মিনিট স্থায়ী হয়। ওই বৈঠকে জারদারি এবং শেহবাজ পাঞ্জাবে এবং কেন্দ্রে সরকার গঠনে সম্মত হয়েছেন এবং উভয় দলই পরবর্তী বৈঠকে তাদের নিজস্ব মতামত উপস্থাপন করবে এবং ক্ষমতা ভাগাভাগি ফর্মুলা সংক্রান্ত সমস্ত বিষয় নিয়ে পারস্পরিক পরামর্শে চূড়ান্ত করবে যে কে কোন বিভাগে এবং কোথায় থাকবেন।

এদিকে শুক্রবার পিএমএলএন কায়েদ এবং সাবেক প্রধানমন্ত্রী মুহাম্মদ নওয়াজ শরিফ দেশকে বাঁচাতে জোট সরকার গঠনের জন্য সমস্ত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানিয়েছেন।

এর আগে মডেল টাউনে দলীয় কর্মীদের উদ্দেশে ভাষণে নওয়াজ শরিফ দাবি করেন, নির্বাচনে পিএমএলএন সবচেয়ে বড় দল হিসেবে আবির্ভূত হয়েছে। এ সময় শেহবাজ শরিফ, পিএমএলএন প্রধান সংগঠক মরিয়ম নওয়াজ এবং অন্যান্য দলের নেতারা উপস্থিত ছিলেন।

বার্তাসংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, গতকাল শুক্রবার রাত পর্যন্ত ২৪৫টি আসনের ফলাফল জানা গেছে। সেখানে দেখা গেছে, ৯৮টি আসনে জয়ী হয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই), ৬৯টি আসন পেয়েছে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫১টি আসন।
সূত্র : দ্যা নিউজ ইন্টারন্যাশনাল