প্রতিবন্ধীরা অন্যদের চেয়ে বেশি দায়িত্বশীলতার সাথে সেবা প্রদান করছে : পলক

প্রতিবন্ধীরা অন্যদের চেয়ে বেশি দায়িত্বশীলতার সাথে সেবা প্রদান করছে : পলক

প্রতিবন্ধীরা অন্যদের চেয়ে বেশি দায়িত্বশীলতার সাথে সেবা প্রদান করছে : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সুস্থ ও স্বাভাবিক তরুণ-তরুণীদের চেয়ে প্রতিবন্ধীরা বেশি মনোযোগ দিয়ে দায়িত্বশীলতার সাথে কর্মক্ষেত্রে সেবা প্রদান করছেন। তারা আমাদের ভাই-বোন, তাদেরকে কর্মক্ষেত্রে আরো বেশী সুযোগ দিতে হবে।

প্রতিমন্ত্রী ঢাকায় শনিবার (১০ ফেব্রুয়ারি) কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিতে দক্ষতাসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের লক্ষ্যে আইসিটি বিভাগ ও বিসিসি’র উদ্যোগে আয়োজিত ‘বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চাকুরী মেলা ২০২৪’- এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, শারীরিক প্রতিবন্ধকতা ও বিশেষভাবে সক্ষমদের মধ্যে বৈষম্য দূর করতে প্রযুক্তি কাজে লাগাতে হবে। শারীরিক বা মানসিক প্রতিবন্ধী ব্যক্তিরা যেন অন্যের ওপর নির্ভরশীল না হয়ে প্রযুক্তি ব্যবহার করে আত্মনির্ভরশীল হতে পারে সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। একটু সহযোগিতা ও সুযোগ দিলে প্রতিবন্ধীরা সম্পদ হয়ে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলার নেতৃত্ব দিতে পারবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের জন্য উদ্যোক্তা মেলার আয়োজন করা হবে। তারা উদ্যোক্তা হয়ে আরো হাজার হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করবে। একজন প্রতিবন্ধী তরুণ বা তরুণী যদি চাকুরি করে তাহলে তার একটা পরিবারের চাওয়া পূরণ করতে পারলো, কিন্তু যদি একজন উদ্যোক্তা হয় তাহলে সে আরো ২০জন তরুণ-তরুণীর নতুন চাকুরির ব্যবস্থা করতে পারবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মোঃ সাইদুর রহমান, সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম এবং বিসিসি’র প্রশিক্ষণ ও উন্নয়ন বিভাগের পরিচালক মোঃ গোলাম সারওয়ার।