আইফোন এবার আইপ্যাডসহ সব যন্ত্রে আনবে এআই প্রযুক্তি

আইফোন এবার আইপ্যাডসহ সব যন্ত্রে আনবে এআই প্রযুক্তি

ছবি: সংগৃহীত

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে সব জায়গায় বেশ চর্চা চলছে। কিন্তু সেদিক থেকে স্যামসাং ও গুগলের মতো প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান তাদের যন্ত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) যুক্ত করলেও অ্যাপল সে বিষয়ে কিছু করেনি। তাতে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি এর আগে বেশ কয়েকবার নিজেদের যন্ত্রে এআই প্রযুক্তি সুবিধা যুক্তের ঘোষণা দিলেও সুনির্দিষ্ট কোনো তথ্য জানায়নি। 

বৃহস্পতিবার অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক জানিয়েছেন, এ বছরের মধ্যেই অ্যাপল যন্ত্রে জেনারেটিভ এআই সুবিধা ব্যবহার করা যাবে। এজন্য কাজও শুরু করেছে অ্যাপল। অনুষ্ঠিত অ্যাপলের এক সভায় এসব কথা বলেন তিনি।

সভায় টিম কুক বলেন, ‘যেসব প্রযুক্তি আমাদের আগামী নির্ধারণ করবে, সেসব প্রযুক্তি ও সুবিধাতে আমরা অব্যাহতভাবে বিনিয়োগ করছি। এর মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তাও রয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তায় আমরা আমাদের শ্রম ও সময় ব্যয় করা অব্যাহত রেখেছি। আমরা খুবই উচ্ছ্বসিত যে এআইয়ের জন্য আমাদের চলমান কাজগুলোর বিস্তারিত তথ্য এ বছরের শেষ ভাগে জানাতে পারব।’

আইফোনের হোয়াটস অ্যাপেও আসবে পাসকিআইফোনের হোয়াটস অ্যাপেও আসবে পাসকি
অ্যাপল বিশেষজ্ঞ হিসেবে পরিচিত ব্লুমবার্গের প্রতিবেদক মার্ক গুরম্যান জানিয়েছেন, আইওএসের পরবর্তী সংস্করণ ‘আইওএস ১৮’তে অ্যাপলের ইতিহাসে সব থেকে বড় হালনাগাদ আসতে পারে। ফলে গুরম্যানের অনুমান ও টিম কুকের ঘোষণার পরিপ্রেক্ষিতে বিশ্লেষকেরা ধারণা করছেন, আইওএস ১৮ থেকেই ব্যবহারকারীরা আইফোন-আইপ্যাডসহ সব যন্ত্রে এআই প্রযুক্তি ব্যবহারের সুযোগ পাবেন।

সূত্র: ইন্ডিয়া টুডে