জা‌বি‌র ভ‌র্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূ‌চি প্রকাশ

জা‌বি‌র ভ‌র্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূ‌চি প্রকাশ

ছবি: সংগৃহীত

২০২৩—২০২৪ শিক্ষাবর্ষের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২২ ফে‌ব্রুয়া‌রি  থেকে ৫ মার্চের মধ্যে ছয়টি ইউনিট ও একটি ইনস্টিটিউটের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার (১২ ফে‌ব্রুয়া‌রি ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষ‌রিত এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হয়।

প্রকাশিত ভর্তি পরীক্ষার সময়সূচিতে দেখা গেছে, আগামী ২২ ফেব্রুয়া‌রি সকাল ৯টায় এ ইউনিটের (গা‌ণি‌তিক ও পদার্থবিজ্ঞান বিষয়ক অনুষদ এবং ইন্স‌টি‌টিউট অব ইনফর‌মেশন টেক‌নোজি) মাধ‌্যমে‌ এবারের পরীক্ষা শুরু হ‌বে। ইউনিটটির পরীক্ষা ছয় শিফটে অনুষ্ঠিত হবে।

পরীক্ষার দ্বিতীয় দিন (২৫ ফেব্রুয়া‌রী) ছয় শিফটে সি—১ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব ও চারুকলা বিভাগ) ও সি ইউনিটের (কলা ও মানবিকী অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জীববিজ্ঞান অনুষদভুক্ত ডি ইউনি‌টের প‌রীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ ও ২৮ ফেব্রুয়া‌রী। এটি ৮ শিফটে অনুষ্ঠিত হবে।

২৯ ফেব্রুয়া‌রী প্রথম ও দ্বিতীয় শিফটে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত বি ইউনি‌টের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দি‌ন তৃতীয় শিফটে ইন্স‌টি‌টিউট অব বিজ‌নেস অ্যাড‌মি‌নি‌স্ট্রেশন (আইবিএ) এবং চতুর্থ ও পঞ্চম শিফটে ই ইউনিটের ( বিজ‌নেস স্টা‌ডিজ অনুষদ ) এর পরীক্ষা অনু‌ষ্ঠিত হ‌বে। 

এছাড়া আগামী ৩ মার্চ সি—১ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ব্যবহারিক পরীক্ষা ও ৫ মার্চ চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোনো প্রার্থীর দুটি বিভাগে একই সময়ে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হলে প্রার্থী সংশ্লিষ্ট বিভাগের সভাপতির কাছে লিখিতভাবে আবেদন করে তারিখ ও সময় সমন্বয় করে নিতে পারবে।

ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য (http://ju-admission.org) ওয়েবসাইটে পাওয়া যাবে।

উল্লেখ্য, এ বছর ১ হাজার ৮৪৪ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯ জন।  সেই হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ১০৮ জন ভর্তিচ্ছু।