ইরানের বিক্রি করা বিমান জব্দ করল যুক্তরাষ্ট্র

ইরানের বিক্রি করা বিমান জব্দ করল যুক্তরাষ্ট্র

সংগৃহীত

ভেনেজুয়েলার কাছে ইরানের বিক্রি করা একটি বোয়িং ৭৪৭ কার্গো বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। ভেনেজুয়েলার রাষ্ট্রায়ত্ত সংস্থার কাছে বিমানটি বিক্রি করেছিল পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ ইরান।

১৮ মাস আগে বিমানটিকে গ্রাউন্ডেড করে আর্জেন্টিনা। স্থানীয় সময় সোমবার (১২ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, তারা বিমানটি জব্দ করেছে। যুক্তরাষ্ট্র বলেছে, ২০২২ সালে ভেনেজুয়েলার কাছে বিমানটি বিক্রি করেছিল ইরানের মহান এয়ার। যার মাধ্যমে তাদের আরোপিত নিষেধাজ্ঞা ভঙ্গ করা হয়েছিল। বিমান জব্দ করার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে ইরান।

যুক্তরাষ্ট্রের দাবি, মহান এয়ারের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। কারণ এই সংস্থাটির সঙ্গে ইসলামিক বিপ্লবী গার্ডের সংশ্লিষ্টতা রয়েছে।

নিষেধাজ্ঞা সত্ত্বেও মহান এয়ার বিশালাকৃতির এই কার্গো বিমানটি ভেনেজুয়েলার এমত্রাসুরের কাছে বিক্রি করা হয়েছিল। বিক্রির চুক্তির পর এটি আর্জেন্টিনা প্রথমে এটি গ্রাউন্ডেড করে।

যুক্তরাষ্ট্রের এক্সপোর্ট এনফোর্সমেন্টের অ্যাসিসটেন্ট সেক্রেটারি ম্যাথু এস এক্সারলড এক বিবৃতিতে বলেছেন, “মহান এয়ার— যেটি ইসলামিক বিপ্লবী গার্ড এবং হিজবুল্লাহর অস্ত্র ও সেনা পরিবহনে পরিচিত—  এটি বিমানটি ভেনেজুয়েলার কাছে বিক্রি করে নিষেধাজ্ঞা ভঙ্গ করেছে। এখন বিমানটি যুক্তরাষ্ট্রের সরকারের সম্পত্তি।”

২০১৯ সালে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা শুরু করে যুক্তরাষ্ট্র। ওই সময় থেকে ইসলামিক বিপ্লবী গার্ডকে একটি ‘সন্ত্রাসী’ গোষ্ঠী হিসেবে বিবেচনা করে আসছে তারা।

ইরান বিমান জব্দ করার বিষয়ে নিন্দা জানিয়ে বলেছে, এর মাধ্যমে জাতিসংঘ ও আন্তর্জাতিক আইন ভঙ্গ করা হয়েছে। বিমানটি ফিরে পেতে ভেনেজুয়ালেকে সহায়তা করার ঘোষণাও দিয়েছে দেশটি।

ভেনেজুয়েলার সরকারও বিমান জব্দের নিন্দা জানিয়েছে। তারা এটিকে ‘লজ্জাজনক লোলুপ অভিযান’ হিসেবে অভিহিত করেছে। দেশটির সরকার জানিয়েছে, আসল মালিককে বিমানটি ফিরিয়ে দিতে কাজ করবে তারা।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, বিমানটির যে ক্যাপ্টেন রয়েছেন তিনি বিপ্লবী গার্ডের একজন কমান্ডার।

আর্জেন্টিনা বিমানটি গ্রাউন্ডেড করার পর থেকেই এটি নিজেদের জিম্মায় নেওয়ার চেষ্টা করছিল যুক্তরাষ্ট্র।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, তাদের তৈরিকৃত এ বিমানটি ফ্লোরিডায় আসার পর এ সংক্রান্ত সবকিছু নিষ্পত্তি করা হবে।

সূত্র: আলজাজিরা