আলমগীর, ডলি জহুর, এন্ড্রু কিশোর পাচ্ছেন একুশে পদক

আলমগীর, ডলি জহুর, এন্ড্রু কিশোর পাচ্ছেন একুশে পদক

ছবি: সংগৃহীত

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরুপ দেশের ২১ বিশিষ্ট নাগরিককে দেওয়া হচ্ছে একুশে পদক ২০২৪। এ তালিকায় রয়েছেন জনপ্রিয় চিত্রনায়ক আলমগীর, অভিনেত্রী ডলি জহুর ও প্রয়াত সংগীতশিল্পী এন্ড্রু কিশোর।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আইরীন ফারজানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করা হয়। 

আলমগীর, ডলি জহুর ও এন্ড্রু কিশোরসহ শিল্পকলার বিভিন্ন শ্রেণিতে ১১ জন পেয়েছেন এই পদক। সংগীতে পেয়েছেন জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব। অভিনয়ে ডলি জহুর ও এমএ আলমগীর, আবৃতিতে খান মো. মুস্তাফা ওয়ালীদ (শিমুল মুস্তাফা) ও রূপা চক্রবর্তী, নৃত্যকলায় শিবলী মোহাম্মদ ও চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ।

মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ।

ভাষা আন্দোলন বিভাগে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়েছে। এবার এ পদক পেয়েছেন দুজন। তারা হলেন মো. আশরাফুদ্দীন আহমদ ও বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)। 

অন্যদিকে ৪ জনকে একুশে পদক দেওয়া হয়েছে ভাষা ও সাহিত্যে। তারা হলেন মুহাম্মদ সামাদ, লুৎফর রহমান রিটন, মিনার মনসুর ও রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ (মরণোত্তর)। শিক্ষায় প্রফেসর ড. জিনবোধি ভিক্ষুও রয়েছেন এ তালিকায়।