নিসাঙ্কার আরও এক সেঞ্চুরি, আফগানিস্তান হোয়াইটওয়াশ

নিসাঙ্কার আরও এক সেঞ্চুরি, আফগানিস্তান হোয়াইটওয়াশ

পাথুম নিসাঙ্কা

প্রথম ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির পর পাথুম নিসাঙ্কা আজ বুধবার তৃতীয় ম্যাচে আরও এক সেঞ্চুরি হাঁকিয়েছেন। তার অনবদ্য ১১৮ ও আভিশকা ফার্নান্দোর ৯১ রানের ইনিংসে ভর করে ৭ উইকেটে জয় পেয়েছে শ্রীলঙ্কা। তাতে তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে সফরকারী আফগানিস্তান।

পাল্লেকেলেতে এদিন আগে ব্যাট করতে নামে আফগানিস্তান। তাদের শুরুটা হয়েছিল দারুণ। কিন্তু আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা। শেষদিকে দলীয় সংগ্রহে ৪৩ রান যোগ করতেই হারায় ৬ উইকেট। তাতে ৪৮.২ ওভারে অলআউট হয় ২৬৬ রানে।

জবাব দিতে নেমে নিসাঙ্কা, আভিশকা ও কুসলের ব্যাটে ভর করে ৩৫.২ ওভারেই জিতে যায় লঙ্কানরা।

উদ্বোধনী জুটিতে নিসাঙ্কা ও আভিশকা ২২.৫ ওভারে তোলেন ১৭৩ রান। এরপর কায়েস আহমদের বলে শারাফুদ্দিন আশরাফের হাতে ক্যাচ দিয়ে আউট হন আভিশকা। ৬৬ বলে ১০টি চার ও ৫ ছক্কায় ৯১ রান করে যান। তবে সেঞ্চুরি মিস করেননি নিসাঙ্কা। ৮৯ বলে ১২টি চার ও ২ ছক্কায় আরও একবার তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন তিনি।

২৫১ রানের মাথায় কুসল ফেরেন ব্যক্তিগত ৪০ রানে। তাকে বোল্ড করেন মোহাম্মদ নবী। ৪ ছক্কায় এই ইনিংস খেলেন অধিনায়ক।

২৫৩ রানের মাথায় ফেরেন নিসাঙ্কা। ১০১ বলে ১৬টি চার ও ২ ছক্কায় ১১৮ রান করে যান। তাকেও ফেরান কায়েস আহমদ। ম্যাচসেরা হওয়ার পাশাপাশি সিরিজে মোট ৩৪৬ রান করে সিরিজ সেরাও হন তিনি। এরপর সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালঙ্কা দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

তার আগে আফগানিস্তানের ইনিংসে হাফ সেঞ্চুরি করেন রহমত শাহ ও আজমতউল্লাহ ওমরজাই। শাহ ৭টি চার ও ১ ছক্কায় করেন ৬৫ রান। ওমরজাই ৪ চারে করেন ৫৪ রান। রহমানুল্লাহ গুরবাজ ৬ চার ও ১ ছক্কায় করেন ৪৮। ৩২টি রান আসে ইকরাম আলী খিলের ব্যাট থেকে।

এদিন ২৯.৪ ওভারে ৪ উইকেটে ২২৩ রান তোলে আফগানিস্তান। সেখান থেকে ২৬৬ রানে যেতেই তারা অলআউট হয়। অর্থাৎ শেষ ৬টি উইকেট তারা হারায় ৪৩ রানে।

বল হাতে শ্রীলঙ্কার প্রমোদ মদুশান ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন আসিথা ফার্নান্দো, দুনিথ ওয়েলালাগে ও আকিলা ধনঞ্জয়া।