ব্রাহ্মণবাড়িয়ায় বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার অরুয়াইল বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২ টার দিকে অরুয়াইল বাজারে অভিযান চালিয়ে এসব নকল বিড়ি জব্দ করে আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা।

স্থানীয়রা জানান, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল বিড়ি উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে। এই চক্রটি নকল আকিজ বিড়ি তৈরি করে কুরিয়ার সার্ভসের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বেলা ১২ টার দিকে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার অরুয়াইল বাজারের কয়েকটি হোল সেলস দোকান ও খুচরা দোকানে অভিযান চালানো হয়। এসময় অরুয়াইল বাজারের বড় হোল সেলস ব্যবসায়ী হারুন স্টোর থেকে ছয় হাজার (৬,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি, বিষ্ন স্টোর থেকে ঊনিশ হাজার (১৯,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি, জীবন রায় স্টোর থেকে দুই হাজার (২,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি এবং ৩ টি খুচরা দোকান থেকে এক হাজার (১,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়। অভিযান থেকে সর্বমোট আঠাশ হাজার (২৮,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে।

অভিযানে আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তাদের সহযোগিতা করেন নাসিরনগর ডিস্ট্রিবিউটর নেওয়াজ শরিফ।

ভবিষ্যেতে আর কখনো নকল বিড়ি বিক্রি ও মজুদ করবে না এই শর্তে লিখিত অঙ্গিকারা নিয়ে অভিযুক্ত ব্যবসায়ীদের ক্ষমা করে দেওয়া হয়। পরবর্তীতে এই রকম কার্যক্রম পরিচালনা করলে মামলার হুশিয়ার দেওয়া হয়। অভিযান শেষে অরুয়াইল বাজারের হাটের দিন প্রচুর লোকসমাগমের মধ্যে জব্দকৃত নকল আকিজ বিড়ি আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের সহকারি ব্যবস্থাপক মো. আব্দুল ওয়াদুদ জানান, সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র বিড়িতে নকল ব্যান্ডরোল ব্যবহার করে কম দামে বিড়ি বিক্রি করছে। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকলের বিরুদ্ধে আমাদের চেয়ারম্যান মহোদয় জিরো টলোরেন্স জারি করেছেন। তাই নকল বিড়ি বন্ধ করতে পুলিশ, র‌্যাব, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের সহযোগীতা কামনা করছি।