কুষ্টিয়ায় সাড়ে পাঁচ লক্ষ নকল আকিজ বিড়ি জব্দ

কুষ্টিয়ায় সাড়ে পাঁচ লক্ষ নকল আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগর স্কুলপাড়া গ্রামের আসাদুল হক ঝন্টু এবং ছোটন এর বাড়িতে অভিযান চালিয়ে সাড়ে পাঁচ লক্ষ শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়িসহ বিড়ি তৈরির বিভিন্ন উপকরন জব্দ করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকেল ৩ টার দিকে দৌলতপুর থানা পুলিশ এ অভিযান পরিচালনা করেন।

পুলিশ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কুষ্টিয়া জেলার কতিপয় অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি উৎপাদন, বিক্রি ও বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেল ৩ টার দিকে দৌলতপুর থানার ওসি (তদন্ত) মো. রাকিবুল হাসান এবং উপ-পরিদর্শক সেলিম রেজার নেতৃত্বে পুলিশের একটি চৌকস টিম উপজেলার ফিলিপনগর স্কুলপাড়া গ্রামের আসাদুল হক ঝন্টু এবং ছোটন এর বাড়িতে অভিযান ও তল্লাশি চালায়।

অভিডানে ওই দুই বাড়ি থেকে বাইশ বস্তায় পাঁচ লক্ষ পঞ্চাশ হাজার (৫,৫০,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত আকিজ বিড়ি, কয়েক লক্ষ বিড়ির ঠোস, ফিল্টার, নকল পেটির বারকোডসহ বিপুল পরিমান বিড়ি তৈরির উপকরন জব্দ করা হয়।

পুলিশের উপস্থিতি টের পেয়ে অভিযুক্তরা বিড়ি ও বিড়ি তৈরির উপকরণ রেখে দ্রুত পালিয়ে যায়। ফলে আসামীদের গ্রেফতারের করতে পারে পুলিশ। তবে আসামীদের গ্রেফতারের চেষ্টা অব্যহত রয়েছে। একই সাথে তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলে জানান পুলিশ। অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি ও বিড়ি তৈরির উপকরন পুলিশ হেফাজাতে থানায় নিয়ে যাওয়া হয়েছে।

দৌলতপুর থানার ওসি (তদন্ত) মো. রাকিবুল হাসান জানান, নকল ব্যান্ডরোল ব্যবহার করে এসব বিড়ি কোম্পানিগুলো দৈনিক বিপুল পরিমান টাকা রাজস্ব ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে।

তিনি আরো জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি উৎপাদন, বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।