ঈশ্বরদীতে ৩শ’ জাতের ডাল মাঠ পরিদর্শনে কানাডার হাইকমিশনার

ঈশ্বরদীতে ৩শ’ জাতের ডাল মাঠ পরিদর্শনে কানাডার হাইকমিশনার

ঈশ্বরদীতে ৩শ’ জাতের ডাল মাঠ পরিদর্শনে কানাডার হাইকমিশনার

বাংলাদেশে কানাডা সরকারের সহযোগিতায় পাবনার ঈশ্বরদীতে ডাল ফসলের উপর গবেষণা কার্যক্রম এবং বিভিন্ন ডাল গবেষণা মাঠ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার ড. লিলি নিকোলস। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ। কানাডা থেকে ৩শ’ জাতের ডাল এনে গবেষণা চলছে পাবনার এই ঈশ্বরদীতে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পাবনার ঈশ্বরদীতে অবস্থিত ডাল গবেষণা কেন্দ্র ও আ লিক কৃষি গবেষণা কেন্দ্রে এই কার্যক্রম পরিদর্শন করেন তারা।

কানাডিয়ান হাইকমিশনার ড. লিলি নিকোলস পৌঁছুলে তাকে স্বাগত জানান পাবনা জেলা প্রশাসক মু. আসাদুজ্জামানসহ গবেষণা কেন্দ্রের কর্মকর্তরা।

পরে আ লিক কৃষি গবেষণা কেন্দ্রের হলরুমে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে গবেষণা কার্যক্রমের ওপর বক্তব্য দেন কানাডিয়ান হাইকমিশনার ড. লিলি নিকোলস, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কৃষি বিজ্ঞানী ডাল ফসলের প্রজননবিদ ড. আশুতোষ সরকার, বাংলাদশে কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী  চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার প্রমুখ। সেখানে গবেষণা কার্যক্রমের ওপর প্রতিবেদন তুলে ধরেন উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ শাহিনুজ্জামান।

ডাল গবেষণা কেন্দ্র ও আ লিক কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আলতাফ  হোসেন এর সার্বিক ব্যবস্থাপনায় পরিদর্শনকালে পরিদর্শন টিমের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বগুড়া অ লের অতিরিক্ত পরিচালক সরকার শফিউদ্দিন আহম্মেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পাবনার উপ-পরিচালক ড. মোঃ জামাল উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবীর কুমার দাশ, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ শাহিনুজ্জামানসহ বিভিন্ন পর্যায়ের বিজ্ঞানী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেন, বাংলাদেশের সঙ্গে কানাডিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের ডাল নিয়ে গবেষণা কার্যক্রম চলছে। কানাডা থেকে আমরা ৩০০টি জাতের ডাল আমরা নিয়ে এসে এখানে গবেষণা কার্যক্রম করছি। আমরা দেশের তিনটি স্থানে এটির কার্যক্রম চলছে। এইগুলো দেখতেই কানাডিয়ান হাইকমিশনার ড. লিলি নিকোলস এখানে এসেছেন। আমাদের দেশে ডালগুলো আবহওয়ার কারণে  রোগ-বালাই ধরে যায়, কিন্তু এই গবেষণার মাধ্যমে উৎপাদিত ডাল একই সঙ্গে উচ্চ ফলনশীল এবং রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ডাল উৎপাদন করতে পারবো।

গবেষণা মাঠ পরিদর্শনকালে বাংলাদেশের সঙ্গে ডাল নিয়ে চলা গবেষণা কার্যক্রম এগিয়ে নেয়ার প্রত্যাশ ব্যক্ত করেন কানাডিয়ান হাইকমিশনার ড. লিলি নিকোলস।