ইরানের অস্ত্রের চালান জব্দের দাবি যুক্তরাষ্ট্রের

ইরানের অস্ত্রের চালান জব্দের দাবি যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি।

ইরানি অস্ত্রের একটি চালান জব্দের দাবি করেছে যুক্তরাষ্ট্র। চালানটি ইয়েমেনে হুতিদের কাছে যাচ্ছিল বলেও জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। ফিলিস্তিনির সমর্থনে হুতিরা লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজসহ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জাহাজে  হামলা চালিয়ে আসছে। 

খবর অনুসারে, অস্ত্রের এই চালান জব্দ হুতিদের আক্রমণ বন্ধে যুক্তরাষ্ট্রের বিস্তৃত প্রচেষ্টারই একটি অংশ।  হুতিদের হামলার সক্ষমতা কমাতে বুধবার হুতিদের বিভিন্ন স্থাপনায় যৌথভাবে হামলা চালিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম নামে পরিচিত) এক বিবৃতিতে বলেছে, ইরানে তৈরি প্রচলিত উন্নত অস্ত্র এবং অন্যান্য মরণঘাতী সহায়তা সামগ্রী জব্দ করা হয়েছে। এগুলো একটি নৌযানে আরব সাগর দিয়ে ইয়েমেনে যাচ্ছিল।
জব্দকৃত চালানে  ২০০টির বেশি প্যাকেজে  ক্ষেপণাস্ত্রের উপাদান, বিস্ফোরক এবং অন্যান্য যন্ত্রাংশ  ছিল। 

ইয়েমেনে অস্ত্র তৈরির চালান পাঠানোকে ইরানের  আরেকটি ক্ষতিকর কর্মকাণ্ড বলেও উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। 

বিবৃতিতে বলা হয়েছে, হুতিদের কাছে ইরানের চলমান প্রচলিত উন্নত অস্ত্রের সরবরাহ  আন্তর্জাতিক জাহাজের নিরাপদ চলাচলের অধিকার ও উন্মুক্ত বাণিজ্যের অধিকার খর্ব করছে।

এ বিষয়ে ইরান কোনো মন্তব্য  করেনি। ইয়েমেনের হুতি আন্দোলন  ইরানের প্রতিরোধ বলয়ের অংশ। ফিলিস্তিনিদের সমর্থনে তারা লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজে  হামলা চালাচ্ছে।